1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ব্যাঙ্ক থেকে টাকা তোলা, হাসপাতালের ICU-এর ক্ষেত্রে কি দিতে হবে GST? সংসদে কী জানালেন অর্থমন্ত্রী?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ১০:৫৯ পিএম

ব্যাঙ্ক থেকে টাকা তোলা, হাসপাতালের ICU-এর ক্ষেত্রে কি দিতে হবে GST? সংসদে কী জানালেন অর্থমন্ত্রী?
ব্যাঙ্ক থেকে টাকা তোলা, হাসপাতালের ICU-এর ক্ষেত্রে কি দিতে হবে GST? সংসদে কী জানালেন অর্থমন্ত্রী?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মঙ্গলবার রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জিএসটি নিয়ে মুখ খোলেন। সংসদের বাদল অধিবেশনে বিরোধীদের জিএসটি বা গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স নিয়ে যাবতীয় প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি স্পষ্ট জানিয়েছেন যে, একাধিক পরিষেবা জিএসটি মুক্ত। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী এদিন জানিয়েছেন, ব্যাঙ্ক থেকে টাকা তোলার ক্ষেত্রে কোনও জিএসটি দিতে হয় না। এর পাশাপাশি তিনি এও জানিয়েছেন, হাসপাতালের বেড কিংবা আইসিইউয়ের ক্ষেত্রেও ধার্য করা হয় না কোনও জিএসটি। 

তবে, শুধুমাত্র হাসপাতালের যে ঘরের ভাড়া দৈনিক ৫ হাজার টাকা, সেখানে জিএসটি দিতে হবে। বাদল অধিবেশনে বিরোধীদের জিএসটি সংক্রান্ত একের পর এক দাবির উত্তর দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এদিন তিনি বলেন, সরকার কখনও দাহকার্য সংক্রান্ত পরিষেবার উপর জিএসটি বসায়নি। মঙ্গলবার মূল্যবৃদ্ধি প্রসঙ্গে বলতে গিয়ে নির্মলা বলেন, ‘ব্যাংক থেকে টাকা তোলার ক্ষেত্রে কোনও জিএসটি নেই। এটিএম থেকে মাসে মোট ১০টি লেনদেন সম্পূর্ণ বিনামূল্যে।’

এদিন নির্মলা সীতারমণ বলেন, জিএসটি কাউন্সিলের সদস্য সমস্ত রাজ্যের সায় নিয়েই ৫ শতাংশ জিএসটি বসানো হয়েছিল প্যাকেটজাত, লেবেল লাগানো খাদ্যসামগ্রীতে। তিনি এও জানিয়েছেন, দরিদ্রদের জন্য কোনও খাবারেই কোর নেওয়া হয় না। শুধুমাত্র প্যাকেটজাত খাদ্যবস্তুতেই ৫ শতাংশ জিএসটি ধার্য হয়েছে। জেগুলি প্যাকেট ছাড়া বিক্রি হয়, সেগুলিতে কোনও জিএসটি নেই। 

অন্যদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী মনে করিয়ে দিয়েছেন, শ্মশান কিংবা গোরস্থানে কোনও জিএসটি নেওয়া হয় না। তবে, চুল্লি তৈরির ক্ষেত্রে যে কাঁচামাল, তা কেনার জন্য নির্দিষ্টহারে জিএসটি রয়েছে। 

রাজ্যসভায় মুদ্রাস্ফীতি নিয়ে চলা বিতর্কে এইসব মন্তব্য করতে দেখা গিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে। তিনি বলেন, ‘এই মুহূর্তে আমরা যে ৭ শতাংশ মুদ্রাস্ফীতিতে রয়েছি তা আরবিআই ও সরকারের কিছু প্রচেষ্টার ফলেই সম্ভব হয়েছে।’ পাশাপাশি তিনি এও বলেছেন যে, ‘আমরা তো এটা বলছি না যে, মুদ্রাস্ফীতি নেই। কেউ অস্বীকার করতে পারবে না মূল্যবৃদ্ধি হয়েছে।’ সীতারমণ দাবি করেছেন যে, মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে আনতে ইতিমধ্য়েই কেন্দ্র সরকার কিছু পরিকল্পনা করে সেইমতো পদক্ষেপও গ্রহণ করা শুরু করেছে।

আরও পড়ুন