1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

সন্ধে ৭ টার পর মহিলাদের কাজ করানো যাবে না! উত্তরপ্রদেশ সরকারের নির্দেশিকায় তুমুল বিতর্ক

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ২৯, ২০২২, ১০:০৯ এএম

সন্ধে ৭ টার পর মহিলাদের কাজ করানো যাবে না! উত্তরপ্রদেশ সরকারের নির্দেশিকায় তুমুল বিতর্ক
সন্ধে ৭ টার পর মহিলাদের কাজ করানো যাবে না! উত্তরপ্রদেশ সরকারের নির্দেশিকায় তুমুল বিতর্ক

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কর্মক্ষেত্রে মহিলাদের জন্য নয়া নির্দেশিকা জারি করেছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। নয়া নির্দেশিকা অনুযায়ী, সন্ধে ৭ টার পর মহিলাদের দিয়ে কাজ করানো যাবে না। এ প্রসঙ্গে যোগী আদিত্যনাথের সরকারের বক্তব্য মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যোগী আদিত্যনাথের সরকারের নয়া এই নির্দেশিকায় বলা হয়েছে যে, লিখিত অনুমতি ছাড়া সন্ধে ৭ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত মহিলা কর্মীদের দিয়ে কাজ করাতে পারবে না কোনও সংস্থা। যোগী সরকারের নির্দেশ, কোনও মহিলাকে যদি সন্ধে ৭ টার পর বা সকাল ৬ টার আগে কাজ করাতে হয়, তাহলে তাঁদের কাছে লিখিত অনুমতি নিতে হবে। যোগী সরকারের নির্দেশিকায় এই নিদান শুধু অফিসে গিয়ে কাজের ক্ষেত্রে নয়, ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে বলা হয়েছে। 

এর মানে ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও কোনও মহিলাকে সন্ধে ৭ টার পর বা সকাল ৬ টার আগে তাঁকে কাজ করানোর জন্য তাঁর কাছে লিখিত অনুমতি নিতে হবে। এখানেই শেষ নয়, মহিলারা যদি কোনও সংস্থায় সন্ধে ৭ টার পর কাজ করার লিখিত অনুমতি দেন, তাহলে সেক্ষেত্রে তাঁদের জন্য বিশেষ কিছু ব্যবস্থা নিতে হবে। 

যোগী সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, লিখিত অনুমতি থাকলেও, রাতের ডিউটির ক্ষেত্রে একসঙ্গে অন্তত ৪ জন মহিলাকে রাখতে হবে। নাইট ডিউটি চলাকালীন উক্ত সংস্থাকে মহিলা কর্মীদের জন্য খাবার এবং পানীয় জলের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি মহিলাদের জন্য উপযুক্ত ওয়াশরুম এবং চেঞ্জিং রুমের ব্যবস্থা রাখতে হবে। এছাড়াও সব সংস্থাতেই মহিলাদের নিরাপত্তার জন্য আলাদা কমিটি গঠন করতে হবে। নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, সন্ধে ৭ টার পর কাজ করলে মহিলাদের বাড়ি ফেরার জন্য বিনামূল্যে ক্যাবের ব্যবস্থা সংস্থাকেই করতে হবে। 

এই নয়া নির্দেশিকা প্রসঙ্গে যোগী সরকার জানিয়েছে যে, মহিলাদের নিরাপত্তার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত। কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে। প্রশ্ন উঠছে, এই নিরদেশিকার মাধ্যমে পরোক্ষে মহিলাদের কর্মক্ষেত্রে আরও সংকুচিত করে দেওয়া হচ্ছে না তো? কারণ, এই নির্দেশিকা মানলে হলে, বেসরকারি সংস্থাগুলি মহিলাদের কাজ দেওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করবে।  সেক্ষেত্রে মহিলাদের কাজের সুযোগ কমতে পারে। এখানেই শেষ নয়, আরও প্রশ্ন যে, মহিলাদের নিরাপত্তার জন্যই এই ব্যবস্থা হলে, ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও এই ব্যবস্থা কেন? এই নয়া নির্দেশিকার ,মাধ্যমে এটা বলা চেষ্টা করছে না তো যোগী সরকার যে, মহিলাদের আসল জায়গা সংসারের চার দেওয়ালের মধ্যেই? এমনই সব প্রশ্ন তুলছেন খোদ মহিলারাই।

আরও পড়ুন