1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

এক দেশ, এক KYC! গ্রাহকদের ঝক্কি লাঘবে কেন্দ্রের নয়া পদক্ষেপ, কী জানালেন নির্মলা সীতারমন?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৯:২০ পিএম

এক দেশ, এক KYC! গ্রাহকদের ঝক্কি লাঘবে কেন্দ্রের নয়া পদক্ষেপ, কী জানালেন নির্মলা সীতারমন?
এক দেশ, এক KYC! গ্রাহকদের ঝক্কি লাঘবে কেন্দ্রের নয়া পদক্ষেপ, কী জানালেন নির্মলা সীতারমন?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এক দেশ এক কেওয়াইসি। দেশব্যাপী আলাদা আলাদা আর্থিক কাজের জন্য এবার থেকে লাগবে একটি কেওয়াইসি। অর্থাৎ আলাদা আলাদা কাজের জন্য লাগবে না ভিন্ন ভিন্ন KYC। মঙ্গলবার এমনটাই জানালেন কেন্দ্রের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ইতিমধ্যেই এর জন্য কাজ শুরু হয়ে গিয়েছে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে, খুব দ্রুত বিভিন্ন প্রতিষ্ঠানে এই একটি KYC ব্যবহার করে আর্থিক লেনদেন করতে পারবেন দেশের নাগরিকরা।

বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে প্রত্যেক গ্রাহককেই কেওয়াইসি জমা দিতে হয়। কেওয়াইসির অর্থ, আপনার গ্রাহককে জানুন। গ্রাহককে সনাক্তকরণের জন্য বেশ কিছু নথি জমা দিতে হয় আর্থিক প্রতিষ্ঠান- সহ অন্যান্য বেশ কিছু প্রতিষ্ঠানে। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে সিম কার্ড নেওয়া এবং যেকোনও আর্থিক লেনদেনের জন্য এই প্রয়োজন পড়ে। এই নথির মধ্যে রয়েছে, আধার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড ও ড্রাইভিং লাইসেন্স। এবার এই কেওয়াইসি প্রক্রিয়াতেই বদল আনতে চলেছে মোদী সরকার। গ্রাহকদের ঝক্কি কমাতে কেন্দ্রীয় সরকারের তরফে নয়া পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে কেওয়াইসি প্রক্রিয়াতে।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার FCCI ২০২২ সম্মেলনে বক্তৃতা দেওয়ার সময় নির্মলা সীতারমন জানিয়েছেন, দেশজুড়ে এক কেওয়াইসি চালু করার কাজ শুরু হয়েছে। তিনি বলেন, একবার কোনও গ্রাহক কেওয়াইসি জমা করলেই তা ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহার করা যাবে। 

একবার কেওয়াইসি প্রক্রিয়ার কাজ হলেই তা সব জায়গায় ব্যবহার করা যাবে। অন্য কোনও ব্যবসায়িক কাজ হলে প্রত্যেকবার কেওয়াইসি করাতে হবে না। সীতারমন জানিয়েছেন, সরকার ও নিয়ন্ত্রকরা এই প্রক্রিয়া শুরু করতে একসঙ্গে কাজ করছেন।

 

আরও পড়ুন