1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কর্মসংস্থানের সুযোগ বাড়াতে যুব সম্প্রদায়কে ১০ লক্ষ চাকরি দিতে কাজ করছে কেন্দ্র, বললেন মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ১০:১৯ এএম

কর্মসংস্থানের সুযোগ বাড়াতে যুব সম্প্রদায়কে ১০ লক্ষ চাকরি দিতে কাজ করছে কেন্দ্র, বললেন মোদী
কর্মসংস্থানের সুযোগ বাড়াতে যুব সম্প্রদায়কে ১০ লক্ষ চাকরি দিতে কাজ করছে কেন্দ্র, বললেন মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ লক্ষ্য দেশে কর্মসংস্থানের সুযোগ বাড়ানো। আর এই সুযোগ বাড়াতেই কেন্দ্রের মোদী সরকার ১০ লক্ষ চাকরি দেওয়ার বিষয়ে কাজ করছে। শনিবার মোদীগড় গুজরাটে আয়োজিত রোজগার মেলায় এক ভিডিও বার্তায় এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীপাবলির আগেই দেশব্যাপী ৭৫ হাজার যুবকদের চাকরি দেওয়ার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। দিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠান থেকে ভার্চুয়ালি এই নিয়োগের জন্য রোজগার মেলায় সূচনা করেছিলেন তিনি। এরপর বিভিন্ন রাজ্যে চাকরির এই নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছে যুব সম্প্রদায়ের হাতে।

শনিবারের ভিডিও বার্তায় এই রোজগার মেলায় মোদী বলেছেন, আগামী দিনে সরকারি চাকরিক্ষেত্রে দেশের যুবকদের জন্য কর্মসংস্থানের পরিমাণ আরও বাড়ানো হবে। ওই অনুষ্ঠানে গুজরাট পঞ্চায়েত সার্ভিস বোর্ড-এর পক্ষ থেকে ৫ হাজার জনকে নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছে। উল্লেখ্য, চলতি বছরের ডিসেম্বরেই গুজরাটে বিধানসভা নির্বাচন রয়েছে। তার আগে রাজ্যে একাধিক রোজগার মেলার আয়োজন করা হয়েছে। সেখান থেকেই দেশের যুবকদের নিয়োগপত্র বিতরণ করা হচ্ছে।

এদিকে, চলতি বছরে ধনতেরাস উপলক্ষে গুজরাটে একটি নিয়োগ মেলার আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে ৭৫ হাজার প্রার্থীকে নিয়োগপত্র দিয়েছিলেন মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল। সেই ঘটনার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘ধনতেরাসের মতো পবিত্র দিনে আমরা জাতীয় স্তরে রোজগার মেলার আয়োজন করেছিলাম। সেখানে আমরা ৭৫ হাজার যুবদের নিয়োগপত্র দিয়েছি।’

আগামিদিনে গুজরাটে আরও এরকম রোজগার মেলার আয়োজন করা হবে বলেও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী আরও বলেন,  ‘১০ লক্ষ চাকরি দেওয়ার জন্য কাজ করছে কেন্দ্রীয় সরকার। এই অভিযানে যুক্ত হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও। যুবদের জন্য সরকারি চাকরির সংখ্যাও বাড়ানো হচ্ছে।’ প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, ২০২২ সালে ৩৫ হাজার সরকারি চাকরি দেওয়ার লক্ষ্যমাত্রাও পূরণ করেছে গুজরাট সরকার।

অন্যদিকে, প্রধানমন্ত্রীর কণ্ঠে গুজরাটের শিল্পনীতির প্রশংসাও শোনা গিয়েছে। মোদী বলেছেন, কর্মসংস্থান তৈরিতে গুজরাটের নয়া শিল্পনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সরকারি দফতরে তৃতীয় এবং চতুর্থ শ্রেণির ক্ষেত্রে ইন্টারভিউ বাতিলের জন্য যে পরিবর্তন আনা হয়েছে সেই পদক্ষেপেরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের লক্ষ্য হল ভারতকে ২০৪৭ সালের মধ্যে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলা। আগামী ২৫ বছর দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের অনেক উন্নয়ন দরকার এবং আপনাদেরও সমাজ ও দেশের প্রতি নিজেদের দায়িত্ব পালন করা উচিত।’

আরও পড়ুন