1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ইন্টারপোলের সাধারণ সভায় বড় চমক ভারতের! মোদির হাত ধরে প্রকাশ পেল ১০০ টাকার কয়েন

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২, ০৭:৩০ পিএম

ইন্টারপোলের সাধারণ সভায় বড় চমক ভারতের! মোদির হাত ধরে প্রকাশ পেল ১০০ টাকার কয়েন
ইন্টারপোলের সাধারণ সভায় বড় চমক ভারতের! মোদির হাত ধরে প্রকাশ পেল ১০০ টাকার কয়েন

পোস্টাল স্ট্যাম্প ও ১০০ টাকার কয়েন প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৯০ তম ইন্টারপোল সাধারণ সভা কে স্মরণীয় করে রাখতেই এই স্মারক পোস্টাল স্টাম্প ও ১০০ টাকার কয়েন প্রকাশ করা হলো কেন্দ্রের তরফে।

জানা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্বোধন করা এই ১০০ টাকার কয়েনের একদিকে রয়েছে অশোকস্তম্ভ এবং তার নিচে লেখা রয়েছে ১০০। এই কয়েন উদ্বোধন করা হলেও এখনো তা সর্বসম্মখে আনা হয়নি।এদিন ইন্টারপোল অধিবেশনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১৮ অক্টোবর থেকে ২১ অক্টোবর পর্যন্ত নয়া দিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত হতে চলেছে ইন্টারপোলের ৯০ তম বার্ষিক সাধারণ অধিবেশন। সেখানে বক্তৃতা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উপস্থিত থাকবে ১৯৫ টি দেশ। এছাড়াও বিভিন্ন দেশের মন্ত্রী পুলিশ প্রধান ন্যাশনাল সেন্ট্রাল ভিউরো প্রধান থেকে শুরু করে সিনিয়র পুলিশ অফিসাররা সকলেই এই অধিবেশনে অংশ নেবেন বলে জানা গিয়েছে।

এদিনের অনুষ্ঠান উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, “২০২২ সালে ভারত তার স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে। ২০২৩-এ ইন্টারপোল স্থাপনের ১০০তম বছর। বাধা-বিপত্তি থেকে শিখতে হবে। বিজয় উদযাপন করতে হবে। আর তারপর, আশাবাদী হয়ে ভবিষ্যতের দিকে তাকাতে হবে। রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষার অভিযানে সাহসী মহিলা ও পুরুষদের পাঠানোর বিষয়ে ভারত বিশ্বের অন্যতম প্রধান দেশ।”

প্রসঙ্গত ২৫ বছর আগে অর্থাৎ ১৯৯৭ সালে শেষ বার ইন্টারপোলের বৈঠক হয়েছিল ভারতে। এবার আবার ২৫ বছর পর সেই বৈঠক হল। মূলত এবার স্বাধীনতার ৭৫ তম দিবসের উদযাপনের কথা মাথায় রেখেই এই বৈঠক ভারতে হওয়ার অনুমতি মিলেছে। অনুষ্ঠানের শেষ দিন অর্থাৎ ২১ অক্টোবর অধিবেশনে ভাষণ দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন