1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

সোনা-হীরে-জহরত ছাড়াও থরে থরে টাকা! আয়কর হানায় এই রাজ্য থেকে উদ্ধার ৩৯০ কোটির সম্পত্তি

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০২:৫০ পিএম

সোনা-হীরে-জহরত ছাড়াও থরে থরে টাকা! আয়কর হানায় এই রাজ্য থেকে উদ্ধার ৩৯০ কোটির সম্পত্তি
সোনা-হীরে-জহরত ছাড়াও থরে থরে টাকা! আয়কর হানায় এই রাজ্য থেকে উদ্ধার ৩৯০ কোটির সম্পত্তি

৩৯০ কোটি টাকার বেনামি সম্পত্তি উদ্ধার করল আয়কর বিভাগ। কর ফাঁকি মামলায় মহারাষ্ট্র থেকে উদ্ধার হল এই এই বিপুল পরিমাণ সম্পত্তি। সোনাদানা, হীরে-জহরত সহ কোটি কোটি নগদ টাকা বাজেয়াপ্ত করল আয়কর বিভাগ। ঘটনায় চাঞ্চল্য গোটা রাজ্য জুড়ে।

আয়কর বিভাগ সূত্রে খবর, মহারাষ্ট্রের জালনার একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে এই ৩৯০ কোটির বেনামি সম্পত্তির হদিশ মেলে। প্রায় ৫৬ কোটি নগদ টাকা, ৩২ কিলো সোনা, ১৪ কোটি টাকা মূল্যের হীরে-জহরত উদ্ধার করেছেন আয়কর কর্তারা। বেশ কিছু সম্পত্তির নথিও উদ্ধার হয়েছে। জালনার এক ব্যবসায়ী গোষ্ঠীর বিরুদ্ধে তদন্তে নেমেই উদ্ধার এই টাকা-সোনার পাহাড়!

জানা গিয়েছে, ইস্পাত, কাপড় এবং রিয়েল এস্টেটের ব্যবসায় যুক্ত থাকা ওই ব্যবসায়ী গোষ্ঠীর বিরুদ্ধে আয়কর ফাঁকির অভিযোগ পেয়েই তদন্তে নেমেছিলেন আয়কর কর্তারা। আয়কর বিভাগের নাসিক শাখার তরফে গত ১ অগাস্ট থেকে শুরু হয় তল্লাশি। ১২০টি গাড়িতে মোট ২৬০ জন আয়কর কর্মী পাঁচটি দলে ভাগ হয়ে তল্লাশি শুরু করেন। জালনা এবং ঔরঙ্গাবাদের একাধিক এলাকায় হানা দিয়ে চলে তল্লাশি অভিযান।

ওই ব্যবসায়িক গোষ্ঠীর কর্তাদের অফিস-কারখানা তো বটেই সেই সঙ্গে তাঁদের নামে থাকা বাড়ি, ফ্ল্যাট বা শহরের বাইরে থাকা ফার্ম হাউসেও তল্লাশি চালান আয়কর কর্তারা। যাতে কারোর সন্দেহ না হয় সেই জন্য এক পন্থা অবলম্বন করেছিলেন তাঁরা। আয়কর কর্তাদের ১২০টি গাড়িতে  ’অঞ্জলি ওয়েডস রাহুল’ স্টিকার লাগিয়ে বিয়েবাড়ির গাড়ির ছদ্মবেশে শুরু হয় তল্লাশি। ফলে অভিযুক্তরাও তেমন সতর্ক হননি। আর তার ফলেই আয়কর কর্তাদের হাতে আসে ৩৯০ কোটির সেই সম্পত্তি।

আয়কর দপ্তরের তরফে খবর, নগদ প্রায় ৫৮ কোটি নগদ টাকা উদ্ধার করেছেন কর্তারা। সেই টাকা গুনে শেষ করতেই প্রায় ১৩ ঘণ্টা সময় লাগে। এছাড়াও উদ্ধার হয়েছে ৩২ কেজি সোনা এবং ১৪ কোটি মূল্যের বিপুল পরিমাণ হিরে-মুক্তোও। সব সম্পত্তি এখন বাজেয়াপ্ত করা হয়েছে বলে খবর।

আরও পড়ুন