1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

‘ড্রোন পাঠিয়ে নজর রাখছি, সব তথ্য পাচ্ছি’! সরকারি কাজে ফাঁকিবাজি ধরার রহস্য ফাঁস মোদীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ২৭, ২০২২, ০৫:২৩ পিএম

‘ড্রোন পাঠিয়ে নজর রাখছি, সব তথ্য পাচ্ছি’! সরকারি কাজে ফাঁকিবাজি ধরার রহস্য ফাঁস মোদীর
‘ড্রোন পাঠিয়ে নজর রাখছি, সব তথ্য পাচ্ছি’! সরকারি কাজে ফাঁকিবাজি ধরার রহস্য ফাঁস মোদীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সরকারি কাজে মান নিয়ে নানাজনের নানা মত, অভিযোগও বিস্তর। সরকারি কাজের মান কেমন? তা যাচাই করতে এখন নতুন অস্ত্র ব্যবহার করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই-ই এবার ফাঁস করলেন তিনি।

এবার আর সশরীরে হাজিরা নয়, সরকারি কাজের পর্যালোচনা করতে ড্রোনের সাহায্য নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার দিল্লিতে ড্রোন মহোৎসবে একথাই সর্বসমক্ষে জানালেন প্রধানমন্ত্রী। খানিকটা মজার সুরে প্রধানমন্ত্রী জানিয়েছেন, কাজে ফাঁকিবাজি বা দুর্নীতি রুখতে ড্রোনের মাধ্যমে বিভিন্ন জায়গায় নজরদারি চালাচ্ছেন তিনি।  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরাবরই বলছেন, কাজে ফাঁকিবাজি তাঁর খুবই অপছন্দ। দুর্নীতির বিরুদ্ধে লড়াই করাই তাঁর মূল লক্ষ্য। কিন্তু তাঁর একার পক্ষে গোটা দেশে নজরদারি চালানো সম্ভব নয়। তাহলে দুর্নীতি রুখবেন কীভাবে? প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘আমি আগে থেকে বলি না যে ওখানে পর্যবেক্ষণে যাচ্ছি। ড্রোন পাঠিয়ে দিই। সব তথ্য আমার কাছে চলে আসে। কেউ বুঝতেও পারে না। অথচ আমি বুঝতে পেরে যাই কোথায় কী হচ্ছে।’ মোদীর আরও বক্তব্য, শুধু সরকারি কাজ করলেই হবে না। সেই কাজের মান কেমন, সেদিকেও সবসময় নজর রাখতে হবে। আর সেই নজর রাখার কাজে গুরুত্বপূর্ণ মাধ্যম হতে পারে ড্রোন।

 

দেশে ড্রোন নির্মাণ এবং তার সঙ্গে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে সবসময়ই সচেষ্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লক্ষ্যেই দিল্লিতে দু’দিনের ড্রোন মহোৎসবের আয়োজন করেছে কেন্দ্রের সরকার। এদিন সেখানেই বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী ড্রোনের বিভিন্ন উপকারিতার কথা জানান। পাশাপাশি মোদী সব রাজ্যের মুখ্যসচিবদের নির্দেশ দিয়েছেন সরকারি কাজে নজরদারি চালাতে ড্রোনের সাহায্য নেওয়ার। 

এদিন প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন যে, আগামীতে ভারতকে ড্রোন হাব হিসেবে গড়ে তুলতে চান তিনি। ড্রোনের ব্যবহারের কারণে অনেক নিয়মের সরলিকরণ করা সম্ভব হয়েছে। তাঁর মতে, পুলিশ, ট্রাফিক এবং প্রত্যন্ত অঞ্চলে এর গুরুত্ব অনেক বেশি। মোদী জানিয়েছেন, বিপর্যয় মোকাবিলা, কৃষিক্ষেত্র, নজরদারি চালানো পাশাপাশি পর্যটনের ক্ষেত্রেও আগামী দিনে ড্রোন গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।   

আরও পড়ুন