1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বড় খবর, এবার ভারতেও মিলল করোনার নয়া প্রজাতি XE-র! আক্রান্তের হদিশ মিলল মুম্বইয়ে

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০৮:০১ পিএম

বড় খবর, এবার ভারতেও মিলল করোনার নয়া প্রজাতি XE-র! আক্রান্তের হদিশ মিলল মুম্বইয়ে
বড় খবর, এবার ভারতেও মিলল করোনার নয়া প্রজাতি XE-র! আক্রান্তের হদিশ মিলল মুম্বইয়ে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার অত্যন্ত সংক্রমণযোগ্য করোনার নয়া প্রজাতির সংক্রমণ ঘটল এদেশে। করোনাভাইরাসের এই নয়া প্রজাতি XE-র প্রথম সংক্রমণ ঘটেছে মুম্বইয়ে। আমেরিকার খুঁজে পাওয়া করোনার এই নয়া প্রজাতি অনেক বেশি সংক্রমক বলেই জানা গিয়েছে। এ ব্যাপারে কিছুদিন আগেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

শেষ সেরো সমীক্ষা অনুযায়ী, মুম্বইয়ের নাগরিক সংস্থা বলছে যে, তারা XE ভ্যারিয়েন্টের একটি কেস এবং কাপ্পা ভ্যারিয়েন্টের একটি কেস পাওয়া গিয়েছে। এদিকে, মুম্বই থেকে রোগীদের সেরো জরিপের জন্য পাঠানো ২৩০ টি নমুনার মধ্যে ২১ জনকে পরবর্তীতে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে, কারোরই অক্সিজেন সাপোর্টের প্রয়োজন হয়নি। আবার এও জানা গিয়েছে যে, হাসপাতালে ভর্তি ২১ জনের মধ্যে ৯ জন ভ্যাকসিনের দুটি ডোজই নিয়েছিলেন। তবে, বাকিরা কেউই করোনার টিকা নেননি। 

এদিকে, রিপোর্টে বলা হয়েছে যে রোগীরা তাঁদের প্রথম জ্যাব নিয়েছিলেন তাঁদের কাউকেই হাসপাতালে ভর্তি হতে হয়নি। ২২৮ টি নমুনায় ওমিক্রনে আক্রান্তের প্রমাণ মিলেছে। একটি XE ভ্যারিয়েন্টের পজিটিভ বলে পরীক্ষায় পাওয়া গিয়েছে এবং অন্য একটি নমুনায় মিলেছে কাপ্পা ভ্যারিয়েন্টের হদিশ।  

প্রসঙ্গত উল্লেখ্য, ওমিক্রনের BA.1 এবং BA.2 উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই  XE প্রজাতির সৃষ্টি। বিশেষজ্ঞরা বলছেন, এই নয় প্রজাতি ওমিক্রনের থেকেও বেশি সংক্রামক। অবশ্য এই প্রথম এই প্রজাতির হদিশ মিলল এমনটা নয়। নয়া প্রজাতি XE প্রজাতির সম্পর্কে জানুয়ারি মাসকেগতা বিশ্ব জেনেছিল। ব্রিটেনে এই প্রজাতির হদিশ মিলেছিল। কিন্তু সে সময় এর চরিত্র নিয়ে বিশেষ কিছু জানা যায়নি। কিন্তু সাম্প্রতিকে এই প্রজাতিতে আক্রান্তের সংখ্যা বাড়তেই চিন্তাও বাড়তে শুরু করেছে। 

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে, নতুন ও পুরোনো প্রজাতির মধ্যে সংক্রমণ এবং রোগের বৈশিষ্ট্যগুলিতে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। তবে, এখনই বিস্তারিত কিছু বলা সম্ভব নয় বলেই তাঁদের দাবি। 

আরও পড়ুন