1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

হিন্দি ভাষা দেশের অন্যান্য ভাষার ‘বন্ধু’! দাবি অমিত শাহের

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ১০:৫৩ পিএম

হিন্দি ভাষা দেশের অন্যান্য ভাষার ‘বন্ধু’! দাবি অমিত শাহের
হিন্দি ভাষা দেশের অন্যান্য ভাষার ‘বন্ধু’! দাবি অমিত শাহের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের হিন্দি ভাষা নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বললেন, হিন্দি অন্য কোনও ভারতীয় ভাষার প্রতিযোগী নয়। বরং দেশের অন্যান্য ভাষার ‘বন্ধু’ ভাষা হল হিন্দি। হিন্দি দিবস উপলক্ষে ইন্ডিয়া অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ কনফারেন্সে বক্তৃতা দিতে গিয়ে এমনই দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

তিনি হিন্দি ভাষাকে অন্যান্য ভারতীয় ভাষার প্রতিদ্বন্দ্বী হিসেবে তুলে ধরে ‘বিভ্রান্তি’ সৃষ্টির তীব্র নিন্দা করেছেন। অমিত শাহ বলেন, ‘হিন্দি একটি সরকারি ভাষা হিসাবে সমগ্র দেশকে ঐক্যের সূত্রে একত্রিত করে।’ হিন্দি ভাষার এই একত্রিত করার ক্ষমতাকে তুলে ধরাই শুধু নয়, এর পাশাপাশি এদিন দেশের আঞ্চলিক ভাষাগুলিকে শক্তিশালী করার প্রয়োজনীয়তার উপরেও গুরুত্ব আরোপ করেন শাহ। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার হিন্দি-সহ সব স্থানীয় ভাষার ‘সমান্তরাল উন্নয়নের’ জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

অমিত শাহ বলেন, ‘আমি একটি জিনিস খুব পরিষ্কার করে বলতে চাই। হিন্দি ও গুজরাটি, হিন্দি ও তামিল, হিন্দি ও মারাঠি পরস্পরের প্রতিযোগী বলে কিছু লোক ভুল তথ্য ছড়াচ্ছে। হিন্দি দেশের অন্য কোনও ভাষার প্রতিদ্বন্দ্বী ভাষা নয়। হিন্দি দেশের সমস্ত ভাষারই বন্ধু। প্রত্যেকেরই এটা মানা এবং বোঝা উচিত। যতদিন আমরা ভাষার এই সহাবস্থানকে মানব না, ততদিন আমরা নিজেদের ভাষায় দেশ পরিচালনার স্বপ্ন বাস্তবায়ন করতে পারব না। আমি আন্তরিকতাভাবে বলতে চাই, সকল ভাষা ও মাতৃভাষাকে রক্ষা করা এবং সমৃদ্ধ করাই আমাদের লক্ষ্য হওয়া উচিত। হিন্দি ভাষা সমৃদ্ধ হলেই সমস্ত ভাষার সমৃদ্ধি ঘটবে। আবার উল্টোটাও সত্যি।’

অন্যদিকে, এদিন হিন্দি দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও দেশের মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন। টুইট করে প্রধানমন্ত্রী বলেছেন, ‘হিন্দি সারা বিশ্বে ভারতকে বিশেষ সম্মান এনে দিয়েছে। বরাবরই এর সরলতা, স্বতঃস্ফূর্ততা এবং সংবেদনশীলতা অত্যন্ত আকর্ষণীয়। যাঁরা এই ভাষাকে সমৃদ্ধ এবং ক্ষমতায়িত করতে অক্লান্ত অবদান রেখেছেন, হিন্দি দিবসে, আমি তাঁদেরকে আন্তরিক শুভেচ্ছা জানাই।’

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই হিন্দি ভাষা নিয়ে দেশ জুড়ে বিতর্ক হয়ে চলেছে। বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ, কেন্দ্রের বিজেপি সরকারের পক্ষ থেকে দেশের অ-হিন্দিভাষী জনতার উপর, বিশেষ করে দক্ষিণ ভারতের রাজ্যগুলির জনগণের উপর হিন্দি ভাষাকে চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। 

 

আরও পড়ুন