1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কোনও ভুয়ো প্রতিশ্রুতি আর নয়! নিজের দল নিয়ে বড় ঘোষণা গুলাম নবি আজাদের

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৯:২৬ এএম

কোনও ভুয়ো প্রতিশ্রুতি আর নয়! নিজের দল নিয়ে বড় ঘোষণা গুলাম নবি আজাদের
কোনও ভুয়ো প্রতিশ্রুতি আর নয়! নিজের দল নিয়ে বড় ঘোষণা গুলাম নবি আজাদের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কিছুদিন হল, তিনি কংগ্রেস সাংসদ তথা প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে দল ছেড়েছেন। দল ছাড়ার পর থেকেই কংগ্রেসের বিরুদ্ধে সুর চড়িয়েছেন। ইতিমধ্যেই তিনি নতুন দল ঘোষণা করেছেন। যদিও এখনও দলের নাম চূড়ান্ত হয়নি। এদিকে, রবিবার কাশ্মীরের বারামুলার জনসভা থেকে ৩৭০ ধারা নিয়ে তিনি যে মন্তব্য করেছেন, তারপর রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন তিনি বিজেপিতে যোগ দিতে চলেছেন। রবিবার বারামুলার সভা থেকে আজাদ বলেন, ‘৩৭০ ধারার নামে মানুষকে ভুল বোঝাতে পারব না আমি। এটা ফেরানো যাবে না।’ যদিও পরে তিনি এই বিষয়ে সামান্য নরম হন।

রবিবারের সভা থেকে প্রবীণ এই কাশ্মীরি নেতা তাঁর নতুন দল নিয়ে অনেক তথ্যই জানান। তিনি জানিয়েছেন আগামী ১০ দিনের মধ্যেই নিজের রাজনৈতিক দলের নাম ঘোষণা করবেন। এর পাশাপাশি তিনি উপত্যকার মানুষদের কোনওরকম ভুয়ো প্রতিশ্রুতি দিতে চান না বলেই জানিয়েছেন।

উল্লেখ্য, কংগ্রেস ত্যাগের পর, রবিবারই ছিল আজাদের প্রথম জম্মু- কাশ্মীরে প্রচার মিছিল। সেখানেই তিনি কংগ্রেস-সহ একাধিক দলের বিরুদ্ধে আক্রমণ শানান। যারা তাঁর বিরুদ্ধে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা নিয়ে মুখ বুজে থাকার অভিযোগ এনেছিল। রবিবার তিনি জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার প্রসঙ্গে বলেন, ‘আমিরাজ্যবাসীকে ভুয়ো প্রতিশ্রুতি দিয়ে ভুলপথে চালিত করতে চাই না। আজও কয়েক জন নেতা আমায় জিজ্ঞাসা করেছেন যে আমি ৩৭০ অনুচ্ছেদ নিয়ে কেন কথা বলি না। ভোট পাওয়ার জন্য গুলাম নবি আজ়াদ কখনওই সাধারণ মানুষকে বিভ্রান্ত করবে না। আমরা ইতিমধ্যেই ১ লক্ষ মানুষকে হারিয়েছি। ৫০ হাজার বিধবা ও ৪-৫ লক্ষ অনাথ শিশু রয়েছে। কয়েক হাজার মানুষ ঘরছাড়া হয়েছেন। নেতাদের এমন কোনও স্লোগান দেওয়া উচিত নয়, যা তাদের পক্ষে পরিবর্তন বা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।’

রবিবারের বারামুলায় ওই সভায় গুলাম নবি আজ়াদের পাশে প্রায় ১৮ থেকে ২০ জন প্রাক্তন কংগ্রেস নেতা ও মন্ত্রীরাও ছিলেন, যারা আজাদের নতুন দলে যোগ দিতে আগ্রহী। ওই মঞ্চ থেকেই আজ়াদ জানিয়েছেন, আগামী ১০ দিনের মধ্যেই তিনি নিজের রাজনৈতিক দলের নাম ঘোষণা করবেন।

প্রসঙ্গত গত ২৬ আগস্ট কংগ্রেসের সঙ্গে ৫০ বছরের সম্পর্ক ত্যাগ করেন আজাদ। নিজের ইস্তফাপত্রে একাধিক কারণ দেখিয়েছিলেন তিনি। তার মধ্যে দল ছাড়ার অন্যতম কারণ হিসেবে রাহুল গান্ধীকেই দায়ি করেছিলেন। এদিকে, গুলাম নবি আজাদ দল ছাড়ার পরই এখনও পর্যন্ত জম্মু-কাশ্মীরের প্রায় দেড় হাজার কংগ্রেস নেতা দল ছেড়েছেন। শুধু দল ছাড়াই শুধু নয়, তাঁরা ইতিমধ্যেই তাঁরা আজাদের নতুন দলে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন বলেই খবর। রবিবার গুলাম নবি আজাদ বলেন, জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী রবিবার জানান, তাঁর অন্যতম উদ্দেশ্য, জম্মু-কাশ্মীরের স্বাভাবিক অবস্থা আবারও ফিরিয়ে আনা। সাধারণ মানুষের জমির অধিকার থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য শুরু করার কথাই তিনি বলেন তাঁর বক্তব্যে। 

 

আরও পড়ুন