1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

মদ্যপানে সাবধান! এবার এই রাজ্যে মদ খেলে হতে পারে মোটা অঙ্কের জরিমানা, জেল

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৫:২৭ পিএম

মদ্যপানে সাবধান! এবার এই রাজ্যে মদ খেলে হতে পারে মোটা অঙ্কের জরিমানা, জেল
মদ্যপানে সাবধান! এবার এই রাজ্যে মদ খেলে হতে পারে মোটা অঙ্কের জরিমানা, জেল \ প্রতীকী ছবি

বিহারে মদ্যপান বহু আগেই নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। মার্চ মাসের ৩০ তারিখ বিহার বিধানসভাতেও মদ নিষিদ্ধ বিল ২০২২ পাশ করা হয়। এই নিয়ে বিতর্ক‌ও কম হয়নি! কিন্তু তা সত্ত্বেও নিজের সিদ্ধান্ত থেকে নড়েননি নীতীশ কুমার।‌‌‌‌‌ পাশ হ‌ওয়া বিলে মদ্যপায়ীদের ‘মহাপাপী’ বলে অভিহিত করেছে বিহার সরকার। এই বিষয়ে সরকারের তরফে অতিরিক্ত মুখ্য সচিব সঞ্জয় কুমার জানিয়েছেন সদ্য পাশ হ‌ওয়া বিলে আরও কঠোর নিয়মের কথা বলা হয়েছে। তিনি জানিয়েছেন, নতুন নিয়ম অনুযায়ী বিহারে যদি কোনও ব্যক্তি মদ্যপান করতে গিয়ে ধরা পড়েন তবে তার কঠোর শাস্তি হতে পারে। এই বিলে মদ্যপায়ীদের বিভিন্ন ধরনের শাস্তির  দেওয়ার কথাও উল্লেখ করা রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বিহারে কোনও ব্যক্তি যদি এখন মদ্যপান করতে গিয়ে ধরা পড়েন তাহলে তাঁকে ২ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা করা হবে। তবে এই জরিমানা শুধুমাত্র প্রথমবার যাঁরা ধরা পড়বেন তাদের জন্য‌ই লাগু থাকবে। কিন্তু সাবধান করে দেওয়ার পরও যদি সেই সুরাপ্রেমী ফের মদ্যপান করতে গিয়ে ধরা পড়েন তাহলে  জরিমানা তো দিতেই হবে সেইসঙ্গে তাঁকে ৩০ দিনের জন্য জেলে পাঠানো হবে। আর তিনি যদি ফের মদ খেতে গিয়ে ধরা পড়েন তাহলে তাকে ১ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ দেওয়া রয়েছে উক্ত বিলে। 

এই বিষয়ে গতকাল অর্থাৎ সোমবার বিহারের অতিরিক্ত মুখ্যসচিব সাংবাদিকদের জানিয়েছেন গোটা দেশেই বিভিন্ন উৎসবের সময় মদ্যপান অনেকাংশে বেড়ে যায়। উল্লেখ্য,  বিহারে ২০১৬ সালের ১লা এপ্রিল থেকেই বিহারে মদ্যপান নিষিদ্ধ হয়। সবসময়‌ই মদ্যপান নিয়ে কড়া অবস্থান নিয়েছে বিহার। এর আগে বিহারে মদ্যপানের অপরাধে ধরা পড়লে ৫০ হাজার টাকার জরিমানা করা হত। নতুন নিয়মে জরিমানার অঙ্ক অনেকেটাই কমলেও হাজতবাসের শাস্তি বেড়েছে।

আরও পড়ুন