1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

রাজধানীতে চোখ রাঙাচ্ছে করোনা! তবে কি নতুন করে কার্ফু জারির পথে দিল্লি?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৩:৩৪ পিএম

রাজধানীতে চোখ রাঙাচ্ছে করোনা! তবে কি নতুন করে কার্ফু জারির পথে দিল্লি?
রাজধানীতে চোখ রাঙাচ্ছে করোনা! তবে কি নতুন করে কার্ফু জারির পথে দিল্লি? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তবে কি এবার দেশে করোনার চতুর্থ ঢেউ দুয়ারে? নতুন করে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত তেমনই ইশারা করছে। দেশের করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছিল। ক্রমশ কমতে শুরু করেছিল আক্রান্তের সংখ্যা। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার পথেই এগোচ্ছিল ভারত। যদিও এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা হাজারের অনেক উপরে। অ্যাকটিভ রোগীর সংখ্যাও বাড়ছে নতুন করে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ফের নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে করোনা মহামারী। নতুন শক্তিতে বলীয়ান হয়ে ঝাঁপিয়ে পড়েছে করোনার একাধিক নয়া প্রজাতি বিশ্বের বিভিন্ন প্রান্তে। 

করোনার আরও এক নয়া প্রজাতি XE ভ্যারিয়েন্টের হদিশ মেলার খবরের মাঝেই ফের দেশে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। কয়েকদিন ধরে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। দিল্লিতে যেভাবে দ্রুত বাড়ছে সংক্রমণ তা যথেষ্ট উদ্বেগে রেখেছে স্বাস্থ্যমন্ত্রককে। দ্রুত পজিটিভিটি রেট বেড়ে চলেছে। যা আশঙ্কাজনক বলেই মানছে বিশেষজ্ঞ মহল। শুধু দিল্লিই নয়, এই তালিকায় আরও কয়েকটি রাজ্য বর্তমান। দেশের করোনার বর্তমান পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, ফের কি তবে ফিরতে চলেছে ভয়াবহ দিন। আবারও কি সেই লকডাউন আতঙ্ক? এবার করোনা পরিস্থিতি বিবেচনা করে, রাজধানী দিল্লিতে নতুন করে কার্ফু জারি করা হতে পারে। করোনা সংক্রমণ যেভাবে বেড়েই চলেছে, তাতে দিল্লিতে ফের কার্ফু জারির ইঙ্গিত মিলেছে। তবে, এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আগামী তিন থেকে পাঁচদিন দিল্লিতে করোনা পরিস্থিতির উপর কড়া নজর রাখা হতে পারে। যদি করোনা পজিটিভিটি রেট ৫ শতাংশের বেশি বৃদ্ধি পায়, তাহলে সেক্ষেত্রে নতুন করে দিল্লিতে কার্ফু জারি করা হতে পারে। তবে সমগ্র দিল্লিতে নয়, ভাগে ভাগে কনটেইনমেন্ট জোন চিহ্নিত করে এই কার্ফু জারি করা হতে পারে। তেমনটাই জানা গিয়েছে প্রশাসন সূত্রে। 

এদিকে, দিল্লি স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এই মুহূর্তেই রাজধানী শহরে কার্ফু জারি করে দেওয়া উচিত বলেই মত প্রকাশ করেছেন চিকিৎসকরা। যদিও, যতক্ষণ পর্যন্ত না হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বাড়ছে, ততক্ষণ কার্ফু জারির পক্ষে বেশিরভাগ বিশেষজ্ঞের মত নেই। তবে শুধু দিল্লিতেই নয়, গোটা দেশেই এই মুহূর্ত উপসর্গহীন রোগীর সংখ্যা বেশি। ফলে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যাও খুবই কম। জানা গিয়েছে, দিল্লিতে মোট আক্রান্তের কেবলমাত্র ২-৩ শতাংশ হাসপাতালে ভর্তি হয়েছেন। তাই চিকিৎসকরা মনে করছেন যে, কোনওরকম বিধিনিষেধ জারি না করেও শুধুমাত্র সতর্কতা অবলম্বন করে এই পরিস্থিতি থেকে ফের ঘুরে দাঁড়ানো সম্ভব। 

অন্যদিকে, দিল্লিতে মাস্ক ফের বাধ্য়তামূলক করে দেওয়া হয়েছে। রাস্তাঘাটে মাস্ক ছাড়া বেরোলেই ৫০০ টাকা জরিমানার নির্দেশিকাও জারি করা হয়েছে প্রশাসন থেকে। আবার চারচাকার গাড়িতে একাধিক ব্যক্তি থাকলে এবং তাঁদের কারও মুখে মাস্ক না থাকলেও, জরিমানা করতে পারবে দিল্লি পুলিশ। এমনটাও নির্দেশ রয়েছে প্রশাসনের তরফে। সোমবার দিল্লিতে ১ হাজার ১০০ জন করোনা আক্রান্ত হয়েছেন। পজিটিভিটি রেট বেড়ে এই মুহূর্তে দাঁড়িয়েছে, ৪.৪৮ শতাংশ।

অন্যদিকে, মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মঙ্গলবারের বুলেটিন অনুযায়ী, দেশে একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৮৩ জন। এই মুহূর্তে দেশে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১৫ হাজার ৬৩৬ জন। এদিকে দেশে মোট করোনায় আক্রান্তের মধ্যে ০.৪ শতাংশ এই মুহূর্তে চিকিৎসাধীন। দেশে বর্তমানে সুস্থতার হার ৯৮.৭৫ শতাংশ।

আরও পড়ুন