1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বড় ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর! এবার টিকা পাবে ১২-১৪ বছর বয়সীরা, কবে থেকে? জেনে নিন

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১৪, ২০২২, ০৪:৩২ পিএম

বড় ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর! এবার টিকা পাবে ১২-১৪ বছর বয়সীরা, কবে থেকে? জেনে নিন
বড় ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর! এবার টিকা পাবে ১২-১৪ বছর বয়সীরা, কবে থেকে? জেনে নিন / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। সংক্রমণ কমার পাশাপাশি এখন মৃত্যুর সংখ্যাও অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। করোনা আতঙ্ক কাটিয়ে এখন ধীরে ধীরে সুস্থাতার পথেই এগোচ্ছে দেশ। তাও, টিকাকরণে কোনওরকম গাফিলতি মানতে নারাজ কেন্দ্রের মোদী সরকার। তাই আজ করোনার টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।  

উল্লেখ্য এ বছরের শুরু থেকেই দেশে করোনার টিকা পাচ্ছিল ১৫ থেকে ১৮ বছর বয়সীরা। এবার জানানো হয়েছে যে, করোনার টিকা পাবে ১২ থেকে ১৪ বছর বয়সীরাও। অর্থাৎ কিশোর-কিশোরীদেরও এবার করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রে মোদী সরকার। আগামী ১৬ মার্চ থেকে শুরু হচ্ছে দেশের ১২-১৪ বছর বয়সীদের করোনার টিকাকরণ। তাদের দেওয়া হবে বায়োলজিক্যাল ই-কর্বোভ্যাক্স টিকা। এমনটাই ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে, ষাটোর্ধ্বদের জন্য ‘প্রিকশন ডোজ’ অর্থাৎ বুস্টার ডোজে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এতদিন পর্যন্ত ষাটোর্ধ্ব যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁদেরই একমাত্র করোনা টিকার ‘বুস্টার’ ডোজ দেওয়া হচ্ছিল। কিন্তু এবার ১৬ মার্চ থেকে ৬০ বছরের ঊর্ধ্বে সকলেই বুস্টার ডোজ নিতে পারবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। বুধবার থেকে দেশজুড়ে এই টিকাকরণ কর্মসূচি শুরু হবে। 

এদিন টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য লেখেন, ‘শিশুরা শিশুরা নিরাপদ থাকলে দেশ নিরাপদে থাকবে! আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, ১৬ মার্চ থেকে ১২-১৩ এবং ১৩-১৪ বছর বয়সি শিশুদের কোভিড টিকা দেওয়া শুরু হচ্ছে।’ এর পাশাপাশি তিনি এও জানান যে, ‘ষাটোর্ধ্বরা এবার থেকে প্রিকশান ডোজ পাবেন। শিশুদের পরিবার এবং ষাটোর্ধ্বদের টিকা নেওয়ার আহ্বান জানাই।’

প্রসঙ্গত এই বছরের জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সীদের ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকাই দেওয়া শুরু হয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত এই ১৫-১৮ বছর বয়সী মোট ৩ কোটি ৩৭ লাখ ৭০ হাজার ৬০৫ জন করোনা টিকার দু‍‍`টি ডোজে পেয়েছে। এবার শুরু হবে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ। 

 

 

 

আরও পড়ুন