1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

করোনা গ্রাফ তলানিতে! দু’বছর বাদে দেশে বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৩, ২০২২, ০৪:৩১ পিএম

করোনা গ্রাফ তলানিতে! দু’বছর বাদে দেশে বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের
করোনা গ্রাফ তলানিতে! দু’বছর বাদে দেশে বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এই মুহূর্তে দেশে করোনা গ্রাফ তলানিতে এসে ঠেকেছে। যদিও বিশ্বজুড়ে ফের নতুন করে মাথাচাড়া দিচ্ছে করোনা। চিন, ব্রিটেন-সহ একাধিক দেশে ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। তবে, ভারতে সংক্রমণ ক্রমশ নিম্নমুখী। মৃত্যুর সংখ্যাও আগের থেকে অনেক কম। তাই এই পরিস্থিতিতে দেশে করোনা সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।  

এবার ঘরবন্দি জীবন থেকে মিলবে পুরোপুরি মুক্তি। নাইট কাউফিউও আর নয়। থাকছে না কন্টেনমেন্ট জোনও। দু’বছর বাদে দেশের সমস্ত করোনা বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আগামী ৩১ মার্চ থেকে উঠে যাচ্ছে করোনা সংক্রান্ত সব বিধিনিষেধ। দেশের সার্বিক করোনা পরিস্থিতির দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়ছে। যদিও মাস্ক পরা এবং সামাজিক দুরত্ববিধি মানা বাধ্যতামূলকই থাকছে। 

প্রসঙ্গত দু’বছর আগে ২০২০ সালের ২৪ মার্চ করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে প্রথম লকডাউন ঘোষণা করে কেন্দ্র সরকার। এরপর কড়া বিধিনিষেধের মধ্যে দিন কাটাতে হয়েছে মানুষকে। করোনা পরিস্থিতির উপর নজর রেখেই ধাপে ধাপে শিথিল করাও হয়েছে বিধিনিষেধ। তবে, এখনও দেশের মধ্যে বেশ কিছু জায়গায় কিছু কিছু বিধিনিষেধ জারি রয়েছে। তবে, চলতি মাসের ৩১ তারিখ থেকেই সব উঠে যাচ্ছে। 

বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানিয়েছেন যে, গত ২৪ মাসে করোনা মহামারী নিয়ন্ত্রণ করার মতো বিভিন্ন ব্যবস্থা সরকার নিয়েছে। তাছাড়া সাধারণ মানুষের মধ্যে এখন সচেতনতা আগের থেকে অনেক বেশি। পাশাপাশি রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও করোনা মহামারীর মোকাবিলা করার জন্য নিজেদের মতো করে প্রস্তুত। অন্যদিকে, গত কয়েক সপ্তাহ ধরে দেশে নিম্নমুখী রয়েছে করোনা সংক্রমণ। তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন যে, সবদিক বিবেচনা করে করোনা বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

প্রসঙ্গত উল্লেখ্য, গত সাত সপ্তাহ ধরে করোনা গ্রাফ নিয়ন্ত্রনেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭৭৮ জন।  দৈনিক পজিটিভিটি রেট কমে দাঁড়িয়েছে ০.২৮ শতাংশ।গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬২ জন। গত ২৪ ঘণ্টাতেও স্বস্তি দিয়ে কমছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২৩ হাজার ৮৭। অ্যাকটিভ কেসের হার কমে দাঁড়িয়েছে ০.০৫ শতাংশে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ হাজার ৫৪২ জন। এখনও পর্যন্ত দেশে ১৮১ কোটি ৮৯ লক্ষ ১৫ হাজার ২৩৪ জনের করোনার টিকা দেওয়া হয়েছে। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। 

 

আরও পড়ুন