1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বৃদ্ধা মায়ের ফ্ল্যাট জবরদস্তি দখল! হাইকোর্টের নির্দেশে বিপাকে গুণধর ছেলে-ছেলের বউ

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২, ০৭:৫৬ পিএম

বৃদ্ধা মায়ের ফ্ল্যাট জবরদস্তি দখল! হাইকোর্টের নির্দেশে বিপাকে গুণধর ছেলে-ছেলের বউ
বৃদ্ধা মায়ের ফ্ল্যাট জবরদস্তি দখল! হাইকোর্টের নির্দেশে বিপাকে গুণধর ছেলে-ছেলের বউ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃদ্ধা মায়ের ফ্ল্যাট জোরজবরদস্তি দখল করার জেরে বিপাকে পড়ল গুণধর ছেলে এবং ছেলের বউ। শুধু মায়ের ফ্ল্যাট দখল করাই নয়, তাঁর রক্ষণাবেক্ষণ এবং চিকিৎসার জন্যও কোনও সাহায্য করে না ছেলে। এমনকি মা-বাবার দেওয়া ঋণের অর্থও শোধ করেনি। এই পরিস্থিতিতে ছেলের বিরুদ্ধে সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার ট্রাইবুনালে গুরুতর অভিযোগ করতে বাধ্য হয়েছিলেন এক ৮৮ বছরের মহিলা।

ট্রাইবুনাল ওই মহিলাকে ফ্ল্যাট ফিরিয়ে দেওয়ার এবং মাসে মাসে খরচের রক্ষণাবেক্ষণের খরচ দেওয়ার নির্দেশ দিয়েছিল ছেলেকে। কিন্তু তারপরেও নিম্ন আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে বম্বে হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিল গুণধর ছেলে। কিন্তু শেষরক্ষা হয়নি।

সূত্রের খবর, ওই বৃদ্ধার নাম মঞ্জুলাবেন মেহতা। বিতর্কের কেন্দ্রে থাকা ফ্ল্যাটটি কিনেছিলেন মঞ্জুলাবেন এবং তাঁর স্বামী গমনলাল মেহতা যৌথভাবে। স্বামীর মৃত্যুর পর, পুরো ফ্ল্যাটটিরই মালিক হন মঞ্জুলাবেন। কিন্তু আইনত তিনি ফ্ল্যাটের মালিক হলেও, তাঁরই ওই ফ্ল্যাটে থাকার জায়গা হয়নি। কারণ ওই ফ্ল্যাটের দখল নিয়েছে তাঁর ছেলে এবং ছেলের বউ।

এই অবস্থায় ছেলে-ছেলের বউকে উচ্ছেদ করার জন্য, সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার ট্রাইব্যুনালের দ্বারস্থ হয়েছিলেন বৃদ্ধা ন্যায় পেতে। পাশাপাশি ওই বৃদ্ধার আরও অভিযোগ, তাঁর প্রয়াত স্বামী এবং তিনি মিলে ছেলেকে ১.৩২ কোটি টাকা ঋণ দিয়েছিলেন। সেই অর্থ সুদ-সহ ফেরত চান মঞ্জুলাবেন।

অভিযোগ পাওয়ার পর, সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার ট্রাইব্যুনালের রায় গিয়েছিল অসহায় বৃদ্ধা মায়ের পক্ষেই। ছেলে এবং ছেলের বউকে ফ্ল্যাট খালি করার নির্দেশ দেওয়া হয়েছিল। পাশাপাশি মায়ের রক্ষণাবেক্ষণের জন্য মাসিক ২৫ হাজার টাকা দেওয়ার নির্দেশ দেওয়াও হয়েছিল। কিন্তু সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল গুণধর ছেলে। হাইকোর্টে ছেলে দাবি করে যে, তার মা ওই ফ্ল্যাটটির একমাত্র মালিক নন। সে নিজেও দশমাংশের মালিক। এছাড়াও ওই ফ্ল্যাটটি তার মালিকানাধীন আরও দুটি ফ্ল্যাটের সঙ্গেও যুক্ত।

এখানেই শেষ নয়, সে আরও দাবি করে যে, রক্ষণাবেক্ষণের অর্থ দেওয়ার নির্দেশ দেওয়ার এক্তিয়ারই নেই সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার ট্রাইব্যুনালের। তাছাড়া, তাঁর মায়ের করা অভিযোগ, উচ্ছেদ এবং ঋণের টাকা ফেরতের জন্য। কিন্তু রক্ষণাবেক্ষণের অর্থ দেওয়ার বিষয়ে নয়।

অন্যদিকে, হাইকোর্টে মঞ্জুলাবেনের আইনজীবী জানিয়েছেন, ফ্ল্যাট খালি করার জন্য ছেলে এবং ছেলের বউ তাঁকে ক্রমাগত চাপ দিচ্ছিল। তাছাড়া পাশের যে দুটি ফ্ল্যাটের মালিক বলে দাবি করেছে মঞ্জুলাবেনের ছেলে, তাও আদতে মঞ্জুলাবেনের। ছেলে-ছেলের বউ ওই ফ্ল্যাট দুটি তাদের নিজেদের নামে লিখে দিতে বাধ্য করেছিল তাঁকে।

দুই পক্ষের যুক্তি শোনার পর হাইকোর্ট তার রায়ে জানায়, বিতর্কিত ফ্ল্যাটটির মালিক যে মা-ই, সেই বিষয়ে কোনও দ্বিমত নেই। এমনকি, ছেলেও এই বিষয়ে কখনও আপত্তি জানায়নি। গমনলাল মেহতার দলিলে বলা হয়েছিল, তাঁর মৃত্যুর পর তাঁর স্ত্রীই সম্পূর্ণ সম্পত্তির মালিক হবেন। এমন কোনও নথি নেই, যা ফ্ল্যাটটির উপর ছেলের স্বাধীন অধিকারের বিষয়টি প্রমাণ করতে পারে। তাই ছেলে-ছেলের বউকে ফ্ল্যাটটি ছাড়তেই হবে। তবে, অন্য আরও যে ফ্ল্যাট দুটি রয়েছে, যেখানে তারা থাকতে পারে। আদালত বলেছে, ‘আসলে, ছেলে-ছেলের বউয়ের উচিত ছিল, সম্মানের সঙ্গে মাকে ওই ফ্ল্যাটে থাকার জায়গা করে দেওয়া।’

আরও পড়ুন