1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

লক্ষ্য প্রধানমন্ত্রীর সিংহাসন? মোদীকে ক্ষমতাচ্যুত করতে ফুলপুর থেকে দাঁড়াচ্ছেন নীতীশ! কী বলছেন মুখ্যমন্ত্রী?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৯:২১ এএম

লক্ষ্য প্রধানমন্ত্রীর সিংহাসন? মোদীকে ক্ষমতাচ্যুত করতে ফুলপুর থেকে দাঁড়াচ্ছেন নীতীশ! কী বলছেন মুখ্যমন্ত্রী?
লক্ষ্য প্রধানমন্ত্রীর সিংহাসন? মোদীকে ক্ষমতাচ্যুত করতে ফুলপুর থেকে দাঁড়াচ্ছেন নীতীশ! কী বলছেন মুখ্যমন্ত্রী?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আচমকাই রাতারাতি বিজেপির সঙ্গে জোট ভেঙে দিয়েছেন, তারপরেও আরজেডি-র সঙ্গে জোট করে মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন নীতীশ কুমার। এবার জল্পনা যে, তাঁর পরবর্তী লক্ষ্য প্রধানমন্ত্রীর সিংহাসন। পাখির চোখ এই মুহূর্তে দিল্লির মসনদ। বিজেপিকে কেন্দ্রের ক্ষমতা সরানো। সেই লক্ষ্য পূরণের উদ্দেশ্যে ইতিমধ্যেই তিনি বিরোধী দলগুলিকে একজোট করার কাজে ঝাঁপিয়ে পড়েছেন। সম্প্রতি জেডিইউ সূত্রে শোনা গিয়েছিল যে, ২০২৪-এর আসন্ন লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারেন জেডি (ইউ)নেতা তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সূত্রের খবর ছিল, উত্তরপ্রদেশের ফুলপুর থেকে তিনি লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারেন। এবার সেই প্রসঙ্গেই মুখ খুললেন খোদ বিহারের মুখ্যমন্ত্রী। কি বললেন?

অন্যদিকে, বিজেপির সঙ্গে জোট ভেঙে দেওয়ার পর থেকে গেরুয়া শিবির থেকেও অভিযোগ উঠছিল যে, মোদীকে নির্বাচনে হারিয়ে প্রধানমন্ত্রীর গদি দখলের জন্য ব্যস্ত হয়ে পড়েছেন বিহারের আটবারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি যদিও এই বিষয়ে শুরু থেকেই নিরুত্তাপ ছিলেন। লোকসভা নির্বাচন নিয়ে তাঁকে প্রশ্ন যখনই করা হয়েছে, তিনি জানিয়েছেন যে, প্রধানমন্ত্রী হওয়ার কোনও ইচ্ছেই তাঁর নেই। এরই মধ্যে সম্প্রতি তাঁর ফুলপুর থেকে লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ার কোথাও শোনা গিয়েছিল। এবার সেই জল্পনায় জল ঢাললেন খোদ নীতীশ কুমার। মঙ্গলবার এই প্রসঙ্গে মুখ খুললেন তিনি। তিনি জানিয়েছেন, ফুলপুর কেন, উত্তরপ্রদেশের কোনও আসন থেকেই তিনি প্রার্থী হতে চান না। লোকসভা নির্বাচনে তাঁর লড়াই করার ইচ্ছে নেই।

সূত্রের খবর ছিল, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবই বিহারের মুখ্যমন্ত্রী তথা ‘বন্ধু’ নীতীশ কুমারকে লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছেন। বিহারের মুখ্যমন্ত্রীকে সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব জানিয়েছেন, তিনি নিজের পছন্দ মতো যেকোনো আসন বেছে নিতে পারেন, সেক্ষেত্রে অখিলেশের দল তাঁকে পূর্ণ সমর্থন জানাবে। এখানেই শেষ নয়, আরও জানা গিয়েছিল যে, জনতা দল ইউনাইটেডের বহু কর্মীরাই দাবি করেছেন, নীতীশ কুমার যেন লোকসভা নির্বাচনে ফুলপুর কেন্দ্র থেকে প্রার্থী হন।

এ প্রসঙ্গে গত রবিবারই জেডিইউয়ের জাতীয় সভাপতি ললন সিং জানান যে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবার লোকসভা নির্বাচনেও প্রার্থী হতে পারেন। শুধুমাত্র ফুলপুরই নয়, উত্তর প্রদেশের আম্বেদকরনগর ও মির্জাপুর লোকসভা কেন্দ্র থেকেও তাঁকে প্রার্থী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

তবে, মঙ্গলবার সেইসব যাবতীয় জল্পনা উড়িয়ে নীতীশ কুমার জানান যে, ফুলপুর কেন্দ্র থেকে তিনি লোকসভা নির্বাচনে লড়ছেন না। তিনি কেবল ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিরোধী দলগুলিকে একজোট করতে চান। তিনি নিজে না লড়লেও, জোটসঙ্গী আরজেডির নেতা তেজস্বী যাদবকে এগিয়ে দিয়েছেন নির্বাচনের ময়দানে লড়াইয়ের জন্য। নীতীশ কুমার বলেন যে, বিহারের উপমুখ্য়মন্ত্রী তেজস্বী যাদব যেন বিরোধী জোটের কাণ্ডারি হন। এরপরই শুরু হয়েছে নতুন জল্পনা। নীতীশ কুমারের বদলে কি লোকসভা নির্বাচনে প্রার্থী হবেন লালু-পুত্র তেজস্বী যাদব? উত্তর দেবে সময়।

 

আরও পড়ুন