1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

পরিষেবা উন্নততর করতে ভারতে প্রশিক্ষণ নেবেন বাংলাদেশের রেলকর্মীরা, ঠিক কী সেই চুক্তি?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ০৯:২২ এএম

পরিষেবা উন্নততর করতে ভারতে প্রশিক্ষণ নেবেন বাংলাদেশের রেলকর্মীরা, ঠিক কী সেই চুক্তি?
পরিষেবা উন্নততর করতে ভারতে প্রশিক্ষণ নেবেন বাংলাদেশের রেলকর্মীরা, ঠিক কী সেই চুক্তি? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম। কয়েক লক্ষ কর্মী যুক্ত ভারতীয় রেলের সঙ্গে। প্রতিদিন লক্ষাধিক মানুষ ভারতীয় রেল পরিষেবা নিয়ে থাকেন। লক্ষ লক্ষ মানুষের গন্তব্যে পৌঁছতে এই রেল মানুষের প্রধান অবলম্বন। পরিষেবার ক্ষেত্রেও ভারতীয় রেল উন্নতি করছে। এবার প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশকেও রেল পরিষেবা উন্নততর করতে সাহায্য করবে ভারত।

সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ দিনের ভারত সফরে এসেছিলেন। সেই সফরেই রেলের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই চুক্তি অনুযায়ী, বাংলাদেশের রেলের কর্মীরা প্রশিক্ষণ নেবেন ভারতে। শুধু তাই নয়, তথ্য ও প্রযুক্তির ক্ষেত্রেও সাহায্যের হাত বাড়িয়ে দেবে ভারত।

ভারত সরকার ও ভারতীয় রেলের সঙ্গে বাংলাদেশ সরকারের সেই মৌ চুক্তি হয়েছে। সেই চুক্তি অনুযায়ী, ভারতীয় রেলের যে ইন্সটিটিউট রয়েছে, সেখানে প্রশিক্ষণ নিতে পারবেন বাংলাদেশের রেল কর্মীরা। বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপের পাশাপাশি চলবে পঠন-পাঠন এবং হাতে-কলমে প্রশিক্ষণ। পাশাপাশি বাংলাদেশেও যাতে এই ধরনের প্রশিক্ষণ শুরু করা যায়, সে ব্যাপারেও সাহায্য করবে ভারত।

শুধু প্রশিক্ষণ দেওয়াই নয়, বাংলাদেশ রেলকে প্রযুক্তিগত দিক থেকে আরও সমৃদ্ধ ও উন্নত করতে সাহায্য করবে ভারত। রেলের টিকিট কাটার ক্ষেত্রে, যাত্রীদের তথ্য জানার ক্ষেত্রে যাতে প্রযুক্তির ব্যবহার করা যায়, সে বিষয়েও ভাবনাচিন্তা করছে বাংলাদেশ। এছাড়াও মালবাহী ট্রেন চালানোর জন্য যে প্রযুক্তির প্রয়োজন, সেক্ষেত্রেও সাহায্য করবে বন্ধু দেশ ভারত। অর্থাৎ সামগ্রিকভাবে বাংলাদেশ তাদের রেল পরিষেবা উন্নততর করার দিকেই মন দিচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ইতিমধ্যেই বৈঠক হয়েছে শেখ হাসিনার। কুশিয়ারা নদীর জলবন্টন নিয়ে চুক্তি হয়েছে দুই দেশের। ওই দ্বিপাক্ষিক বৈঠকে ভারত ও বাংলাদেশের মধ্যে সাতটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার মধ্যে রেল, মহাকাশ গবেষণা, টেলিভিশন-সহ বিভিন্ন বিষয়ে চুক্তি হয়েছে।

আরও পড়ুন