1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

তীর্থযাত্রায় ধাক্কা! খারাপ আবহাওয়ার জেরে আপাতত স্থগিত অমরনাথ যাত্রা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ০৫:২৭ পিএম

তীর্থযাত্রায় ধাক্কা! খারাপ আবহাওয়ার জেরে আপাতত স্থগিত অমরনাথ যাত্রা
তীর্থযাত্রায় ধাক্কা! খারাপ আবহাওয়ার জেরে আপাতত স্থগিত অমরনাথ যাত্রা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা অতিমারীর কারণে দুই বছর বন্ধ ছিল অমরনাথ যাত্রা। এরপর এবছরই করোনা প্রকোপ কমতে শুরু হয়েছিল এই তীর্থযাত্রা। দুই বছর পর এই যাত্রা ফের শুরু হওয়ায়, তীর্থযাত্রীদের মধ্যে স্বাভাবিকভাবেই উৎসাহ ছিল চরমে। জানা গিয়েছে যে, এবছর রেকর্ড ভিড়ও হয়েছিল। কিন্তু ধাক্কা এবার সেই অমরনাথ যাত্রায়। 

ক্রমশ খারাপ আবহাওয়ার জের, আবহাওয়ার পরিস্থিতি ক্রমশ খারাপ হতে শুরু করায় আপাতত স্থগিত করা হল অমরনাথ যাত্রা। প্রশাসন সূত্রে খবর, আপাতত অমরনাথ গুহার দিকে যেতে দেওয়া হচ্ছে না তীর্থযাত্রীদের। নিয়মমতো ১১ আগস্ট শেষ হওয়ার কথা এই অমরনাথ যাত্রা। 

উল্লেখ্য, এই বছর অমরনাথ যাত্রার জন্য দুটি জায়গায় বেস ক্যাম্প করা হয়েছিল। এই দুটি হল পহেলগামে নানওয়ান বেসক্যাম্প এবং গান্ধেরওয়াল জেলায় বালতাল ক্যাম্প। এই দুই শিবিরের কোনটা থেকেই আপাতত অমরনাথ গুহায় শিবলিঙ্গ দর্শনের জন্য যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না। সূত্রের খবর, মঙ্গলবার সকালে নানওয়ান বেসক্যাম্প আটকে দেওয়া হয়েছে ৩০০০ জন তীর্থযাত্রীকে। এই বেস ক্যাম্পে আসার জন্য ইতিমধ্যেই জম্মু থেকে যাত্রা শুরু করেছিলেন ৪ হাজার জন তীর্থযাত্রী। তাঁদের রামবান জেলার চান্দেরকোটাতে আটকে দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।  

আবার অন্যদিকে, জম্মু থেকে বালতালের পথে আসছেন ২০০০ জন। অবশ্য তাঁদের বালতালের ক্যাম্পে আসার অনুমতি দেওয়া হয়েছে। উল্লেখ্য, কয়েকদিন আগেই পহলগামের ক্যাম্পে পৌঁছে গিয়েছিলেন প্রথম ব্যাচের তীর্থযাত্রীরা। এদিকে, অমরনাথ যাত্রার জন্য এই বছর নিরাপত্তা ব্যবস্থা কড়া করা হয়েছে গোটা উপত্যকা জুড়ে। বিশাল সংখ্যক বাহিনী মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে নিরাপত্তার খাতিরে উন্নত প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার জন্য ব্যবহার করা হয়েছে জিয়ো ট্যাগিং এবং ড্রোন।

সুরক্ষার স্বার্থে জম্মু-কাশ্মীর পুলিশের সঙ্গে সেনা, সিআরপিএফ, আইটিবিপি, বিএসএফ এবং অন্য আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে প্রত্যেক তীর্থ যাত্রীকে রেডিও ফ্রিকোয়েন্সি ট্য়াগ দেওয়া হয়েছে। এছাড়াও নজরদারির জন্য আনম্যানড এরিয়াল ভেহিক্যাল ব্যবহার করা হচ্ছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত মোট ৮০ হাজার জওয়ানকে ওই এলাকায় আনা হয়েছে।

আরও পড়ুন