1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

এবার দেশেই তৈরি হবে C-295 এয়ারক্রাফট! ভারতীয় সেনার জন্য বিমান বানাবে টাটা

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ১০:৪৩ পিএম

এবার দেশেই তৈরি হবে C-295 এয়ারক্রাফট! ভারতীয় সেনার জন্য বিমান বানাবে টাটা
এবার দেশেই তৈরি হবে C-295 এয়ারক্রাফট! ভারতীয় সেনার জন্য বিমান বানাবে টাটা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বারবার প্রধানমন্ত্রী মেড ইন ইন্ডিয়ার কথা বলেছেন। এবার দেশের সেনা বিমান তৈরি করতে বেসরকারি সংস্থার জন্য দরজা খুলে দিল কেন্দ্রের মোদী সরকার। এবার দেশেই তৈরি হবে C-295 এয়ারক্রাফট। এর জন্য মোদী-গড় গুজরাটে তৈরি হয়েছে কারখানা। এই কারখানা নির্মাণ করেছে এয়ারবাস এবং টাটা। এই কারখানা নির্মাণে খরচ হচ্ছে ২২ হাজার কোটি টাকা। উল্লেখ্য, হালকা এবং মাঝারি মাপের বিমান হল এই C-295।

জানা গিয়েছে, যেকোনো মিশনে ব্যবহার করা যেতে পারে এই বিমান। এর জন্য দুনিয়াজুড়ে এই বিমানের চাহিদা অত্যাধিক। যেকোনো আবহাওয়ায় সমানভাবেই কার্যকর এয়ারবাসের এই বিমান। মরুভূমির চরম-গরম বা বরফঢাকা পাহাড়ি এলাকায় অপারেশনের ক্ষেত্রে জুড়ি মেলা ভার এই বিমানের। অত্যাধিক গরমের মধ্যে যে কোনও উচ্চতায় এই বিমান বিপুল পরিমাণ ওজন বয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও সক্ষম। পাশাপাশি এই বিমানের জ্বালানির খরচ অন্যান্য বিমানের থেকে কমপক্ষে ৪ শতাংশ কম।

এয়ারবাসের পক্ষ থেকে তাদের ওয়েবসাইটে বলা হয়েছে C-295- এর মতো বিমান তৈরির জন্য তাদের কাছে অর্ডার এসেছিল ২৮৫ টি। এর মধ্যে ইতিমধ্যেই ২০৩ টি বিমান তারা সরবারহ করা হয়ে গিয়েছে। এর মধ্যে ২০১ টি বিমান দক্ষতার সঙ্গে কাজ করছে।

কিন্তু কেন এই বিমান নানা দেশের সেনার কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে? এর প্রধান কারণ হল এর ক্ষমতা, বিশেষ করে যে কোনও পরিস্থিতিতে অপারেশন চালানোর ক্ষমতা। ঘাঁটি থেকে অপারেশনস্থলে সেনা ও অস্ত্র খুব সহজেই বয়ে নিয়ে যেতে পারে এই বিমান। আবার ছোট বিমানঘাঁটি হলেও সমস্যা নেই। ছোট বিমানঘাঁটি থেকেও খুব সহজেই উড়তে পারে এই বিমান। এছাড়াও যে কোনও উদ্ধারের কাজেও ব্যবহার করা যায় বিমানটি। সার্চ অপারেশন, উদ্ধারকাজেও সমানভাবেই দক্ষ এই C-295 এয়ারক্রাফট।

 

আরও পড়ুন