1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

চলতি বছরে এপর্যন্ত খতম ১১৪ জঙ্গি! সন্ত্রাসদমনে সাফল্য তুলে ধরল কাশ্মীর পুলিশ

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৫:৩৪ পিএম

চলতি বছরে এপর্যন্ত খতম ১১৪ জঙ্গি! সন্ত্রাসদমনে সাফল্য তুলে ধরল কাশ্মীর পুলিশ
চলতি বছরে এপর্যন্ত খতম ১১৪ জঙ্গি! সন্ত্রাসদমনে সাফল্য তুলে ধরল কাশ্মীর পুলিশ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ জম্মু ও কাশ্মীরকে সন্ত্রাসমুক্ত করতে লাগাতার অভিযান চালাচ্ছে যৌথবাহিনী। সাম্প্রতিকালে কাশ্মীরে বারবার কাশ্মীরি পণ্ডিত, পরিযায়ী শ্রমিক, সরকারি কর্মচারীদের আক্রমণ করছে জঙ্গিরা। এর মধ্যেই দুই কাশ্মীর পণ্ডিতকে হত্যা করেছে জঙ্গিরা। তাঁদের মধ্যে একজন পুরুষ এবং এক মহিলা রয়েছে। এদিকে, পুলিশ ও সেনাও বসে নেই। একের পর এক অভিযানে খতম করা হচ্ছে জঙ্গিদের।

চলতি বছরে এখনও পর্যন্ত নিকেশ করা হয়েছে ১১৪ জন জঙ্গি। এর মধ্যে আবার ৩২ জন বিদেশি জঙ্গিও রয়েছে। সোমবার এমনটাই জানিয়েছেন জম্মু ও কাশ্মীর পুলিশের আইজিপি বিজয় কুমার। পাশাপাশি ভূস্বর্গে গত দশদিনে নিরাপত্তারক্ষীদের হাতে নিহত হয়েছে ২৪ জন জেহাদি। তাও জানিয়েছেন জম্মু ও কাশ্মীর পুলিশের আইজিপি। 

সম্প্রতি উপত্যকায় একের পর এক অ-মুসলিমদের নিশানা করছে জঙ্গিরা। বারবার হত্যা করা হচ্ছে অমুসলিমদের। চলতি মাসেই ২ জুন কুলগামের এক ব্যাংকে ঢুকে গুলি চালায় জঙ্গিরা। সেই হামলায় মৃত্যু হয় বিজয় কুমার নামে এক ব্যাংক ম্যানেজারের। আদতে তিনি রাজস্থানের বাসিন্দা ছিলেন। কর্মসূত্রে কাশ্মীরে ছিলেন। তার আগেই এই কুলগামেই গোপালপুরা হাইস্কুলে হামলা করে ওই স্কুলেরই কাশ্মীরি পণ্ডিত শিক্ষিকা রজনী বালাকে হত্যা করে জঙ্গিরা। তারও আগে সরকারি অফিসে ঢুকে এক কাশ্মীরি পণ্ডিতকে খুন করে জঙ্গিরা। এই পরিস্থিতিতে উপত্যকায় ফের নতুন করে আতঙ্কে ভুগছেন সংখ্যালঘু হিন্দুরা। অনেকেই এর জেরে উপত্যকা ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন। এই অবস্থায় পাক-মদতপুষ্ট নিষিদ্ধ জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে লাগাতার কড়া অভিযান চালাচ্ছে সেনা ও কাশ্মীর পুলিশ। সেই অভিযানে সাফল্যও এসেছে।  

উল্লেখ্য, এপ্রিল মাস থেকেই পরপর জঙ্গি হামলার ঘটনা ঘটে চলছে উপত্যকায়। এই মুহূর্তে লাগাতার জঙ্গি আক্রমণ এবং সেনা অভিযানে উত্তপ্ত কাশ্মীর। পুলিশকর্মী থেকে জনপ্রিয় অভিনেত্রী, কখনও আবার পরিযায়ী শ্রমিক বা বিজেপি নেতা, বারবার জঙ্গিদের আক্রমণে প্রাণ হারিয়েছেন। এদিকে, চলতি বছরের গত মে মাসেই কেন্দ্রশাসিত এই অঞ্চলের আসন পুনর্বিন্যাস প্রক্রিয়া শেষ হয়েছে। গত শুক্রবার জম্মুতে এক অনুষ্ঠানে রাজনাথ বলেন, ‘সব ঠিক থাকলে চলতি বছরের শেষের দিকে জম্মু ও কাশ্মীরে নির্বাচন হলেও হতে পারে।’

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালে কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করা হয়। তারপরই সেখানে শান্তি ফিরেছে বলে দাবি করে কেন্দ্রের মোদী সরকার। কিন্তু সম্প্রতি কাশ্মীরি পণ্ডিতদের উপর একের পর এক হামলায় প্রশ্নের মুখে পড়েছে শাসকদল বিজেপি।

আরও পড়ুন