1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

তাঁর শারীরিক উপস্থিতি নেই, মৃত্যুর পরেও, অসুস্থ গরীব শিশুদের পাশে প্রয়াত সঙ্গীতশিল্পী কেকে

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২১, ২০২২, ০৫:৩৬ পিএম

তাঁর শারীরিক উপস্থিতি নেই, মৃত্যুর পরেও, অসুস্থ গরীব শিশুদের পাশে প্রয়াত সঙ্গীতশিল্পী কেকে
তাঁর শারীরিক উপস্থিতি নেই, মৃত্যুর পরেও, অসুস্থ গরীব শিশুদের পাশে প্রয়াত সঙ্গীতশিল্পী কেকে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দীর্ঘ সময় ধরে একটি সংস্থা, অবহেলিত, দরিদ্র শিশুদের পাশে রয়েছে, তাদের জন্য করে চলেছে। নাম ‘রোটারি ক্লাব অফ ওল্ড সিটি’। তাদের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে অসুস্থ-গরীব শিশুদের জন্য। সেই ‘বিশেষ উদ্যোগ’র নাম ‘হৃদয়া’। এই প্রকল্পের মাধ্যমেই বেশ কিছু বছর ধরে বিনা খরচায় হার্টের অস্ত্রোপচারের উদ্যোগ নিয়ে আসছে এই সংস্থা। যে সমস্ত দরিদ্র শিশু হার্টের সমস্যায় ভুগছেন, তাঁদের পাশে দাঁড়াতেই এই প্রকল্প।

এই প্রকল্পের মাধ্যমে এখনও পর্যন্ত ৪৪ জন শিশুর সফল অস্ত্রোপচার সম্ভব হয়েছে। ভবিষ্যতে আরও শিশুদের পাশে দাঁড়ানোর পরিকল্পনাও রয়েছে এই ‘রোটারি ক্লাব অফ ওল্ড সিটি’র। এর পাশাপাশি ‘ড্রাইভা হৃদয়া’ বলে একটি প্রকল্পও তৈরি করা হয়। এই প্রকল্পের মাধ্যমে শহরের পথে নামে গাড়ির ঢল। যার উদ্দেশ্য, দরিদ্র শিশুদের হার্টের অস্ত্রোপচারের জন্য টাকা তোলা। এই প্রকল্পের মাধ্যমে আগেও দরিদ্র অসুস্থ শিশুদের জন্য টাকা তোলা হয়েছে।

এবার এই সংস্থার উদ্যোগে ২২ আগস্ট সঙ্গীত শিল্পী কেকে-কে শ্রদ্ধা জানাতে আয়োজিত হতে চলেছে বিশেষ অনুষ্ঠান। সেই অনুষ্ঠানের নাম ‘ট্রিবিউট টু কেকে’। এই অনুষ্ঠানের সহযোগিতায় রয়েছে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৯১। উল্লেখ্য, ২৩ আগস্ট সঙ্গীত শিল্পী কেকে- এর জন্মদিন। এই প্রথমবার নিজের জন্মদিনে সশরীরে উপস্থিত থাকবেন না কেকে। যদিও তাঁর গান, সৃষ্টি রয়েছে। তার মধ্যে দিয়েই তিনি অমর। কারণ সৃষ্টির যে কোনও মৃত্যু নেই।

গত ৩১ মে কলকাতায় অনুষ্ঠান করতে এসেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় কেকে- এর। সারা দেশে তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই ব্যাপক আলোড়ন পড়ে যায়। এই কলকাতা শহরই তাঁর জীবনের শেষ কনসার্ট- এর সাক্ষী হয়ে থেকে গেল। সেই জন্য এবার হৃদয়ের অসুখের কথা বলতেই ‘হৃদয়া’-র তরফে বিশেষ নিবেদন। হার্টের সমস্যায় আক্রান্ত দরিদ্র শিশুদের যাতে অকালে চলে যেতে না হয়, সেই জন্য তাদের সুস্থ করে তুলতে এই প্রচেষ্টায় মৃত্যুর পরেও পাশে থাকছেন কেকে, তাঁরই সৃষ্টির মধ্যে দিয়ে।

জানা গিয়েছে, কেকে-র স্মরণে এই অনুষ্ঠানে গান গাইবেন উষা উত্থুপ, সপ্তক, দেবজিৎ, দুর্নিবার, গৌরব, শোভন, নীহারিকা, জয় এর মতো বিশিষ্ট শিল্পীরা। টিকিট থেকে যে অর্থ মিলবে, সেই প্রাপ্ত অর্থে হবে অভাবী শিশুদের হার্টের অস্ত্রোপচার। কেকে-এর হৃদয়ের স্পন্দন বহু শিশুর মনে ধ্বনিত হোক, এটাই এই উদ্যোগের মূল লক্ষ্য বা উদ্দেশ্য। ২২অগস্ট ‘ট্রিবিউট টু কেকে’ অনুষ্ঠিত হবে সল্টলেকের ইজেডসিসি প্রেক্ষাগৃহে, সময় সন্ধে ৭টা।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের গত ৩১ মে কলকাতার নজরুল মঞ্চে এক অনুষ্ঠানের পর আচমকাই প্রয়াত হন বলিউডের গায়ক কেকে। মাত্র ৫৪ বছর বয়সে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

আরও পড়ুন