1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

‘বঙ্গভূষণ’ সম্মানে ভূষিত হচ্ছেন দেব-ঋতুপর্ণা! তালিকায় আর কে কে রয়েছেন?

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ২৪, ২০২২, ০৬:৩৯ পিএম

‘বঙ্গভূষণ’ সম্মানে ভূষিত হচ্ছেন দেব-ঋতুপর্ণা! তালিকায় আর কে কে রয়েছেন?
‘বঙ্গভূষণ’ সম্মানে ভূষিত হচ্ছেন দেব-ঋতুপর্ণা! তালিকায় আর কে কে রয়েছেন?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ এবার ‘বঙ্গভূষণ’ সম্মানে ভূষিত হতে চলেছেন অভিনেতা তথা সাংসদ দেব। তালিকায় রয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত সহ আরও বিশিষ্ট ব্যক্তিত্বরা। আগামীকাল অর্থাৎ সোমবার তাঁদের এই অনন্য সম্মান জ্ঞাপন করবে রাজ্য সরকার। এদিন বিকেল চারটে নাগাদ নজরুল মঞ্চে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রাজ্য সরকারের তরফ থেকে একটি আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে দেবকে। ইতিমধ্যেই তার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন অভিনেতা। চিঠিতে লেখা রয়েছে, “বাংলা চলচ্চিত্রে আপনি একজন যশস্বী অভিনেতা। আপনার অসামান্য অভিনয় ক্ষমতা বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছে। চলচ্চিত্র শিল্পে আপনার অবদান প্রশ্নাতীত। আপানার গৌরবে আমরা গৌরবান্বিত। বাংলা চলচ্চিত্র আপনার সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ আগামী ২৫ জুলাই ২০২২, সোমবার, বিকেল ৪ টেয় কলকাতার নজরুল মঞ্চে পশ্চিমবঙ্গ সরকার আপনাকে ‘বঙ্গভূষণ’ সম্মান প্রদান করতে আগ্রহী। আপনার সানুগ্রহ সম্মতি প্রত্যাশা করি”। আমন্ত্রণপত্রের নীচে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষরও রয়েছে।

তবে কেবল দেব বা ঋতুপর্ণাই নয়, এই তালিকায় রয়েছেন শিল্প জগতের আরও অনেক গুণী ব্যক্তিত্বরা। তবলা বাদক অনিন্দ্য চট্টোপাধ্যায়, শরদ বাদক দেবজ্যোতি বসু, গায়িকা কৌশিকী চক্রবর্তী, শ্রেয়া ঘোষাল এবং গায়ক অভিজিৎ ভট্টাচার্যকে এই বিশিষ্ট সম্মানে সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এছাড়াও অমর্ত্য সেন, কৌশিক বসু এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়-এর মতো তিন বিশিষ্ট অর্থনীতিবিদদের ‘বঙ্গবিভূষণ’ সম্মানে সম্মানিত করা হবে।

অন্যদিকে চিকিৎসাক্ষেত্রে অবদানের জন্য এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষকে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদান করবে রাজ্য সরকার। এছাড়াও ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য কলকাতার তিনটি বিখ্যাত ফুটবল ক্লাব মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডান ক্লাবকেও ‘বঙ্গবিভূষণ’ দেওয়া হবে।

বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের অবদানের স্বীকৃতি দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফ থেকে এই অসামরিক সম্মান ‘বঙ্গভূষণ’ জ্ঞাপন করা হয়ে থাকে। তবে সম্প্রতি পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতারের ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। এমনকি বঙ্গসম্মান প্রত্যাখ্যানের জন্য জোরালো দাবি জানিয়েছেন সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন ঘোষ।

আরও পড়ুন