1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম! ১০০ টাকার পেট্রোলে কোন রাজ্যে কতটা ট্যাক্স নিচ্ছে? জানুন

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৩, ২০২২, ১০:৫৩ পিএম

বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম! ১০০ টাকার পেট্রোলে কোন রাজ্যে কতটা ট্যাক্স নিচ্ছে? জানুন
বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম! ১০০ টাকার পেট্রোলে কোন রাজ্যে কতটা ট্যাক্স নিচ্ছে? জানুন / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাড়তে শুরু করেছে পেট্রোল-ডিজেলের দাম। দীর্ঘ তিন মাস পর সোমবারই বাড়ে পেট্রোল-ডিজেল-সহ রান্নার গ্যাসের দাম। মঙ্গলবার থেকেই নয়া বর্ধিত দাম কার্যকর হয়েছে। এদিকে, মঙ্গলবারই ফের বাড়ে পেট্রোল-ডিজেলের দাম। এই বর্ধিত দাম বুধবার থেকে কার্যকর হয়েছে। বুধবার সকাল ৬ টা থেকে এই নতুন দাম কার্যকর হয়।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধের কারণে অপরিশোধিত তেলের দাম বাড়ছে। যার প্রভাব ভারতেও পড়তে শুরু করেছে। এই কারণেই গত দু’দিন ধরে বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম। এই পরিস্থিতিতে তেল সংস্থাগুলি বলছে, অপরিশোধিত তেলের দাম বাড়ার কারণে পেট্রোল ও ডিজেলের দাম বাড়াতে তারা বাধ্য হচ্ছে। এদিকে, দেশের সব জায়গাতে প্রতি লিটারে ১০০ টাকার বেশি দামে পেট্রোল বিক্রি হচ্ছে। অনুমান করা হচ্ছে যে, আগামী দিনেও এই দাম বাড়ার ধারা জারি থাকবে। এর জেরে সাধারণ মানুষ সমস্যায় পড়তে চলেছে। তবে, ইচ্ছে করলে সরকার কর কমিয়ে কিছুটা হলেও স্বস্তি দিতে পারে মানুষকে। 

ইতিমধ্যেই যা পরিসংখ্যান সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে যে, পেট্রোল এবং ডিজেলের দামের প্রায় ৫০ শতাংশ ট্যাক্স রয়েছে। উল্লেখ্য, পেট্রোল এবং ডিজেল কেন্দ্রীয় সরকারের আয়ের একটি অন্যতম উৎস। কেন্দ্র সরকার গত ৩ আর্থিক অর্থবর্ষে পেট্রোল এবং ডিজেলের উপর কর থেকে প্রায় ৮.০২ লক্ষ কোটি টাকা উপার্জন করেছে। আবার ২০২০-২১ আর্থিক বছরে, সরকার পেট্রোল এবং ডিজেলের কর থেকে ৩.৭১ লক্ষ কোটি টাকারও বেশি আয় করেছে। 

প্রসঙ্গত উল্লেখ্য, সদ্য সমাপ্ত হওয়া পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন মিটতেই পেট্রোল-ডিজেলের পাশাপাশি দাম বেড়েছে রান্নার গ্যাসেরও। সোমবার মাঝরাতে রান্নার গ্যাসের দাম বেড়েছে ৫০ টাকা। রান্নার গ্যাসের দাম ৯২৬ টাকা থেকে বেড়ে একধাক্কায় হয়েছে ৯৭৬ টাকা। সোমবার রাতের ঘোষণার পর, মঙ্গলবার সকাল থেকে পেট্রোলের নয়া দাম হয়েছে লিটার প্রতি ১০৫ টাকা ৫১ পয়সা, ডিজেলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ৯০ টাকা ৬২ পয়সা। এরপর কয়েক ঘণ্টা কাটতে না কাটতেই ফের দাম বাড়ে পেট্রোল ও ডিজেলের।

জানা গিয়েছে, সোমবারের থেকে মঙ্গলবার প্রতি লিটার পেট্রোলের দাম বাড়ল ৮৩ পয়সা। আজ থেকে লিটার প্রতি পেট্রোলের নতুন দাম হচ্ছে ১০৬ টাকা ৩৪ পয়সা। অন্যদিকে, ডিজেলের দাম আরও বেড়ে হয়েছ ৮০ পয়সা। বেড়ে ডিজেলের দাম হয়েছে ৯১ টাকা ৪২ পয়সা। তবে, প্রতি রাজ্যে যদি পেট্রোলের উপর থেকে করের এই বিশাল বোঝা কিছুটা করে কমিয়ে নেয়, তাহলে সাধারণ মানুষের অনেকটাই সুবিধা হয়। এদিকে, পেট্রোল-ডিজেল-সহ রান্নার গ্যাসের দাম বাড়ায়, কেন্দ্রের বিজেপিশাসিত সরকারের বিরুদ্ধে ইতিমধ্যেই সরব হয়েছে তৃণমূল কংগ্রেস এবং সমাজবাদী পার্টি। 

আরও পড়ুন