1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

মাসের প্রথম দিনেই সুখবর! কমল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, কোথায় কত টাকায় মিলবে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ১০:৫৮ এএম

মাসের প্রথম দিনেই সুখবর! কমল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, কোথায় কত টাকায় মিলবে?
মাসের প্রথম দিনেই সুখবর! কমল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, কোথায় কত টাকায় মিলবে? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মাসের শুরুতেই মিলল সুখবর। আবারও একবার কমল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। ফের খানিকটা স্বস্তি পেল। একধাক্কায় বেশ কিছুটা কমল রান্নার গ্যাসের দাম। ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৩৬ টাকা কমানো হয়েছে। এর ফলে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ২০১২ টাকা ৫০ পয়সা থেকে কমে দাঁড়াল ১৯৭৬ টাকা। আজ ১ আগস্ট থেকেই এই নয়া দাম কার্যকর হচ্ছে। 

দেশের ওয়েল মার্কেটিং সংস্থাগুলির পক্ষ থেকে জানানো হয়েছে যে, গ্রাহকদের স্বস্তি দিতেই ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৩৬ টাকা কমানো হয়েছে। উল্লেখ্য, এই ১৯ কেজির গ্যাস সিলিন্ডার ব্যবহৃত হয় হোটেল, রেস্তোরাঁগুলিতে। দাম কমানোয় কিছুটা স্বস্তি পেলেন হোটেল ও রেস্তোরাঁর ব্যবসায়ীরা। এর আগে জুলাই মাসের ১ তারিখেও বাণিজ্যিক গ্যাসের দাম কিছুটা কমানো হয়েছিল। সেবার ৮ টাকা ৫০ পয়সা কমানো হয়েছিল।

প্রত্যেক মাসের শুরুতেই দেশের তেল উৎপাদক এবং পরিশোধক সংস্থাগুলি বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানির দাম পুনর্বিবেচনা করে দেখে এবং সেই অনুযায়ী পেট্রোল-ডিজেল, রান্নার গ্যাসের নয়া দাম নির্ধারণ করা হয়। 

এবার দেখে নেওয়া যাক, নতুন দাম ধার্য হওয়ার পর কোথায় কত টাকায় মিলবে ১৯ কেজি গ্যাস সিলিন্ডার। কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে আগে খরচ হত ২,০৯৫ টাকা ৫০ পয়সা। তবে, আজ থেকে দাম কমে দাঁড়াল ১,৯৭৬ টাকা। দাম কমার পর, বাণিজ্যনগরী মুম্বইতে আজ থেকে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হবে ১,৯৩৬ টাকা ৫০ পয়সা। চেন্নাইয়ে এর খরচ পড়বে ২১৪১ টাকা। আর দিল্লিতে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের নয়া দাম হচ্ছে ১৯৭৬ টাকা। তবে, ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম কমলেও, ১৪.২ কেজির রান্নার গ্যাসের দাম অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন