শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ডিমের লাজিজ হালুয়া, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২, ১১:৫৮ এএম | আপডেট: মার্চ ২৮, ২০২২, ০৫:৫৮ পিএম

আজকের স্পেশাল রেসিপি ডিমের লাজিজ হালুয়া, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি ডিমের লাজিজ হালুয়া, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

ডিম দিয়ে নানান রেসিপি আমরা দিয়ে থাকি প্রায়শই। কিন্তু আজ ডিম দিয়েই একটি অন্যরকম রেসিপি নিয়ে হাজির হয়েছি। ডিম প্রেমীদের তো খুবই ভালো লাগবে এই রেসিপি। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন ডিমের এই সুস্বাদু হালুয়া।

প্রয়োজনীয় উপকরণঃ ২ টো ডিম, ২ টেবিলচামচ চিনি, ৩ টেবিলচামচ ঘি, সামান্য জাফরান ভিজিয়ে নিন ২ চামচ দুধেদ, এক চিমটে ছোট এলাচের গুঁড়ো, কুচো করে কেটে রাখা পেস্তা, কিছুটা পরিমাণ রুপোলি তবক নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালীঃ প্রথমে রান্নার জন্য একটা নন স্টিক পাত্র গরম করে নিন। গরম করতে দিয়ে এবার দুটো ডিম ভেঙে ভালোভাবে ফেটিয়ে নিন অন্য একটি পাত্রে। আন্দাজ করে ডিমের যতটা গোলা হয়েছে, ঠিক ততটাই দেশি ঘি নিয়ে এর মধ্যে মিশিয়ে নিন। যদি বাড়িতে বানানো ঘি হয় তো আরও ভালো স্বাদ হবে। আর ঘি যদি ওই পরিমাণের চেয়ে একটু বেশি দেন তাহলেও সমস্যা নেই। এবার চিনিও নিয়ে নিন ততটা পরিমাণই। এবার এই তিনটি উপকরন একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিন। তবে লক্ষ্য রাখবেন মিশ্রণটা থেকে যেন ফেনা না ওঠে৷ তাই খুব বেশি ফেটানোর প্রয়োজন নেই ভালোভাবে মিশে গেলেই যথেষ্ট৷ মিশ্রন পুরোপুরি রেডি হয়ে গেলে এবার আগে থেকে গরম করে নেওয়া নন স্টিক প্যানে এই মিশ্রণটা ঢেলে দিন ও জ্বাল দেওয়া শুরু করুন। 

দেওয়ার পর থেকেই একভাবে নাড়তে হবে, হাত থামালে জিনিসটা আর সঠিক তৈরি হবেনা। দেখবেন মিশ্রণটা ধীরে ধীরে গাঢ় হয়ে আসবে এবং হালুয়ার চারপাশে ঘি উঠে আসতে শুরু করবে। গাজরের হালুয়া তো বানিয়েছেন নিশ্চয়ই সেই হালুয়ার মতো থকথকে হয়ে এলে তার মধ্যে জাফরান আর এলাচের গুঁড়োটা সঠিক পরিমানে দিয়ে দিন। ব্যাস তৈরি হয়ে গেলো দিমের হালুয়া, আবার যে কোনও পাত্রে সাজিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। আর সার্ভ করার আগে রুপোলি তবক আর পেস্তার কুচিটা উপরে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।