রবিবার, ২০ অক্টোবর, ২০২৪

গরমে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন পান্তা ভাত! জানুন এর উপকারিতা?

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ১২:৫০ পিএম | আপডেট: এপ্রিল ৬, ২০২২, ০৬:৫০ পিএম

গরমে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন পান্তা ভাত! জানুন এর উপকারিতা?
গরমে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন পান্তা ভাত! জানুন এর উপকারিতা?

কি মোটা হচ্ছেন বলে ভাত খাওয়া বন্ধ রেখেছেন? শরীরে মেদ বৃদ্ধি পেলেই আমরা প্রথমে আমাদের খাদ্য তালিকা থেকে বাতিল করি ভাত। আমরা মনে করি ভাত খেলে মেদ বেশি বাড়ে শরীরে। তবে জানা গেছে ভাতের সঙ্গে মেদ বাড়ার কোন সম্পর্ক নেই। ভাত খেলে মোটা হওয়ার যে ধারণা তা যুক্তিযুক্ত নয়। 

উল্লেখ্য শরীরে ফাইবারের উপস্থিতি বজায় রাখতে ভাত খাওয়া আবশ্যক। ভাতের দ্বারায় শরীরে ফ্যাটের পরিমাণ ঠিক থাকে। এমনকি নানা বাজারজাতও জিনিসের থেকে ভাত শরীরের পক্ষে বেশ উপকারী। তবে গরম ভাত নয়। সবথেকে বেশি গুনাগুন রয়েছে পান্তা ভাতের। 

জানা গেছে পান্তা ভাত এ রয়েছে ভিটামিন বি ১২। যা শরীরে রোগ বাসা বাঁধতে দেয় না, সাথে শরীরের ইমিউনিটিও বৃদ্ধি করে। এমনকি গ্রীষ্মকালে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে এবং অনিদ্রা দূর করে। এছাড়া শরীরের পিএইচ ব্যালেন্স বজায় থাকে পান্তা ভাতের কারনে। সঙ্গে ছোট সন্তানের মা - দের দুধ তৈরি করতে সাহায্য করে। এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়। এছাড়া কোলেস্টেরল কমাতে ও হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে পান্তা ভাত। 

তবে কোনো কিছু বেশি পরিমাণে খাওয়া ভালো নয়। বিশেষজ্ঞরা জানান, সামান্য পরিমাণ পান্তা ভাত খেলে তার ফল পাওয়া যাবে চটজলদি। অন্যদিকে  বিউটি সিক্রেট অফ এশিয়া বলা হয়ে থাকে পান্তা ভাত কে। এটি ত্বককে মসৃণ রেখে।