শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

প্রতিদিনের খাদ্য তালিকায় থাকছে তো ডিম? জানুন এর গুণাগুণ

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১২, ২০২২, ০১:০৫ পিএম | আপডেট: মে ১২, ২০২২, ০৭:০৫ পিএম

প্রতিদিনের খাদ্য তালিকায় থাকছে তো ডিম? জানুন এর গুণাগুণ
প্রতিদিনের খাদ্য তালিকায় থাকছে তো ডিম? জানুন এর গুণাগুণ

আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই পুষ্টিকর একটি খাদ্য হল ডিম। ডিমে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি ১২ ও ভিটামিন ডি। এছাড়া ডিমে রয়েছে মোটামুটি  ৬ গ্রাম প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট,  ৭৫ ক্যালোরি, ২১০ মিলিগ্রাম কোলেস্টেরল ও ৭০ গ্রাম সোডিয়াম। 

আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন পুষ্টিগুণসম্পন্ন ডিম। তবে অনেকেই মনে করেন নিয়মিত ডিম খেলে কোলেস্টরেল বৃদ্ধি পেতে পারে। আর সে কারণেই ডিম এড়িয়ে চলেন অনেকে। তবে প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম উপযোগী না অনুপোযোগী সে বিষয়ে একনজরে দেখে নিন-

বিশেষজ্ঞদের মতে, ডিমে যে কোলেস্টরেল রয়েছে তা তুলনামূলক কম ক্ষতিকারক। তাই যারা কোলেস্টোরেল বৃদ্ধি পেতে পারে তা ভেবে তারা নিশ্চিন্তে নিয়মিত ডিম খেতে পারেন। নিয়মিত ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই পুষ্টিকর হবে। 

বিশেষজ্ঞরা মনে করেন, মধ্যবয়স পেরিয়ে গেলে নিয়মিত ডিম খাওয়া উচিত নয়। সেক্ষেত্রে সপ্তাহে তিন দিন ডিম খাওয়া উচিত। কিন্তু যারা মধ্যবয়সী বা তার থেকে কম তারা তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম রাখুন। যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। 

তবে সকলের শরীর এক হয় না। অনেকেরই নানান সমস্যা থেকে থাকে। সেক্ষেত্রে ডিমের কুসুম বাদ দিয়ে খেতে পারেন। কিংবা ডাক্তারের পরামর্শ নিয়ে ডিম খেতে পারেন। একজন সুস্থ মানুষ নিয়মিত ডিম খেতে পারেন এটি স্বাস্থ্যের পক্ষে উপকারী।