শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

সংক্রমণ কমলেও, রাজ্যে ১৫ মার্চ পর্যন্ত বহাল বিধিনিষেধ! নয়া নির্দেশিকা জারি রাজ্যের

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ১০:৪২ পিএম | আপডেট: মার্চ ১, ২০২২, ১০:৩৩ পিএম

সংক্রমণ কমলেও, রাজ্যে ১৫ মার্চ পর্যন্ত বহাল বিধিনিষেধ! নয়া নির্দেশিকা জারি রাজ্যের
সংক্রমণ কমলেও, রাজ্যে ১৫ মার্চ পর্যন্ত বহাল বিধিনিষেধ! নয়া নির্দেশিকা জারি রাজ্যের / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে করোনা সংক্রমণ একদম তলানিতে এসে থেকেছে। ক্রমশ সুস্থতার দিকে এগোচ্ছে রাজ্য। তাও এখনই করোনা বিধিনিষেধ তুলে নিয়ে রাজি নয় রাজ্য সরকার। সোমবার এক নির্দেশিকা জারি করে এমনটাই জানানোর পাশাপাশি আগামী ১৫ মার্চ পর্যন্ত বিধিনিষেধ বাড়িয়ে দিন নবান্ন।

সেই নির্দেশিকায় বলা হয়েছে, মানুষ এবং যানবাহনের যাতায়াত, জমায়েত রাত ১২ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত বন্ধ থাকছে। তবে, নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহণ ও জরুরি পরিষেবা চালু থাকবে। পাশাপাশি করোনা বিধিনিষেধ চালু থাকলেও, এখন অনেকেই তা ঠিকভাবে অনেকেই মানছেন না। বাসে, ট্রেনে এখনও অনেকেই ঘুরছেন মাস্কবিহীনভাবে। আজ জারি করা নির্দেশিকায় বলা হয়েছে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলার যে নির্দেশিকা আগে ছিল সেটাই থাকছে। কাজেই সাধারণ মানুষকে তা মেনে মেনে চলতে হবে। অফিস, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে তার কর্মচারীদের জন্য কোভিড সেফটির ব্যবস্থা করতে হবে। নিয়মিত স্যানিটাইজেশন-সহ করোনাবিধি মানতে হবে।

জেলায় জেলায় করোনাবিধি ঠিকভাবে মেনে চলা হচ্ছে কিনা, তাও নিশ্চিত করতে নির্দেশ দয়া হয়েছে জেলা প্রশাসনগুলিকে। এক্ষেত্রে যে বা যারা বিধিভঙ্গ করবেন, তাঁদের বিরুদ্ধে ২০০৫ সালের ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

এদিকে, রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ জনের। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২০৪ জন। সুস্থতার হার ৯৮.৮৬ শতাংশ। পজিটিভিটি রেট ০.৫০ শতাংশ।

অন্যদিকে, কানপুর আইআইটির পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে, তৃতীয় ঢেউয়ের পর আসতে পারে চতুর্থ ঢেউ। গবেষণাটি করেছেন আইআইটির ৩ গবেষক। কবে আসছে করোনার চতুর্থ ঢেউ? সেটাও বের করে জানিয়েছেন গবেষকরা। গবেষকরা বলছেন, করোনার আরও একটি নয়া প্রজাতি সামনে আসতে পারে। তাঁদের আরও দাবি, এর ভয়াবহতা নির্ভর করবে টিকার উপরে।