শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

বকেয়া নেই মহার্ঘ ভাতা! আদালতে হলফনামা পেশ রাজ্যের

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২, ০৭:৩২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২, ০১:৩২ এএম

বকেয়া নেই মহার্ঘ ভাতা! আদালতে হলফনামা পেশ রাজ্যের
বকেয়া নেই মহার্ঘ ভাতা! আদালতে হলফনামা পেশ রাজ্যের

মহার্ঘ ভাতা নিয়ে কলকাতা হাইকোর্টে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল রাজ্যকে। তবে সরকারি কর্মচারীদের আর কোন ডিএ বকেয়া নেই বলে মঙ্গলবার আদালতের সাফ জানিয়ে দিল রাজ্য। এদিন একইসঙ্গে হলফনামা পেশ করে রাজ্যের তরফে উল্লেখ করা হয়েছে, সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়ার সঙ্গে পুজোকমিটি গুলিকে অনুদান দেওয়ার কোনো সম্পর্ক নেই।

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বকেয়া, অথচ পুজো কমিটি গুলিকে কেন ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হচ্ছে তা নিয়ে প্রশ্ন উঠেছিল। একই সঙ্গে বিদ্যুতের বিল  ৬০ শতাংশ করে ছাড় দেওয়ার বিষয়টিও উল্লেখ করা হয়েছিল মামলায়। মামলাকারীদের দাবি ছিল রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাকি রয়েছে। এরপরেই এই গোটা বিষয়ে রাজ্যের কাছে হলফনামা দাবি করে আদালত। অন্যদিকে অনুদান পুজোর দেওয়া নিয়েও জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে।

এর মধ্যেই মহার্ঘ ভাতা নিয়ে রাজ্য কি ভাবছে তা জানতে চেয়ে হলফনামা পেশ করার নির্দেশ দিয়েছিল আদালত। সেই মতোই এদিন আদালতে হলফনামা পেশ করে রাজ্য। হলফনামায় জানানো হয়, কোন মহার্ঘ ভাতা বাকি নেই। একইসঙ্গে মহার্ঘ ভাতা ও পুজোর অনুদান এই দুটি সম্পূর্ণ আলাদা বিষয়, তাই দুটি বিষয়কেই আলাদাভাবে বিবেচনা করা হোক বলেও আবেদন করা হয়। পাশাপাশি হলফনামায় আরো জানানো হয়েছে কোন রকম নির্দিষ্ট সম্প্রদায়কে উৎসাহিত করতে নয় বরং পুজোর দিনগুলোতে যাতে সঠিকভাবে উৎসব পালন করা যায় সেই জন্যই ক্লাবগুলিকে টাকা দেওয়া হচ্ছে।