শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

আশ্চর্যের হলেও, করোনা পরিস্থিতিতেই এবার মাধ্যমিকে বাড়ল পরীক্ষার্থীর সংখ্যা!

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২, ১১:০৭ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২২, ১১:৩৭ পিএম

আশ্চর্যের হলেও, করোনা পরিস্থিতিতেই এবার মাধ্যমিকে বাড়ল পরীক্ষার্থীর সংখ্যা!
আশ্চর্যের হলেও, করোনা পরিস্থিতিতেই এবার মাধ্যমিকে বাড়ল পরীক্ষার্থীর সংখ্যা! / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসতেই ফের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে। সমস্ত স্কুলে শুরু হয়েছে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন। বাকি পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত চলছে পাড়ায় পাড়ায় শিক্ষালয়। 

উল্লেখ্য, গত কয়েক মাস ধরে ক্লাসরুমের সঙ্গে কোনও সম্পর্ক নেই পড়ুয়াদের। সব থেকে বেশি সমস্যা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের। গত বছর করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের কারণেই পরীক্ষা না দিয়ে স্কুলের পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতেই ফল প্রকাশ হয় মাধ্যমিকের। 

কিন্তু এবার, কিছুটা অবাক করার মতো হলেও, করোনা পরিস্থিতির মধ্যে এবার মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্য়া বাড়ল ৫০ হাজারের বেশি। করোনাকালে রাজ্য-সহ গোটা দেশেই বেড়েছে ড্রপ আউটের সংখ্যা। সেরকম অবস্থায় এবার মাধ্যমিকে বসছে ১১ লাখ ২৮ হাজার ৯৮৪ পরীক্ষার্থী। আগের বছরের থেকে ৫০ হাজার বেশি। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ৭৯ হাজার ৬৯৯ জন।

এবছর মার্চের প্রথম সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা। সেই কথা মাথায় রেখেই, রাজ্যের বহু জায়গায়, বাড়ি বাড়ি গিয়ে আগেই পরীক্ষার্থীদের পড়ানো শুরু করেছেন শিক্ষকরা। উল্লেখ্য, গত বছর পাসের হারে রেকর্ড হয়েছিল রাজ্য়ে। পাস করেছিল একশো শতাংশ। প্রথম ডিভিশনে পাস করে ৯০ শতাংশ পরীক্ষার্থী। যদিও পরীক্ষা না হওয়ায় গতবছর মাধ্যমিকে কোনও মেধাতালিকা প্রকাশিত হয়নি।