শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

শহরে ফের সক্রিয় ED! গেমিং অ্যাপ প্রতারণার শিকড় কতো গভীরে? উল্টোডাঙার বহুতলে হানা

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ১১:১৭ পিএম | আপডেট: অক্টোবর ২০, ২০২২, ০৫:২৬ এএম

শহরে ফের সক্রিয় ED! গেমিং অ্যাপ প্রতারণার শিকড় কতো গভীরে? উল্টোডাঙার বহুতলে হানা
শহরে ফের সক্রিয় ED! গেমিং অ্যাপ প্রতারণার শিকড় কতো গভীরে? উল্টোডাঙার বহুতলে হানা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কলকাতা শহরে ফের ইডি-র হানা। আবারও সক্রিয় ইডি। গার্ডেনরিচের আমির খান কাণ্ডের ঘটনার সঙ্গে যুক্ত এক ব্যক্তির উল্টোডাঙার এক বহুতলের তৃতীয় তলায়, তাঁর ফ্ল্যাটে ইডি হানা দিয়েছে বলেই জানা গিয়েছে। গেমিং অ্যাপ প্রতারণার শিকড় কতো গভীরে, তাই জানতে চাইছে ইডি। ইডি সূত্রে খবর, শুধু উল্টোডাঙাই নয়, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তিনটি টিম হানা দিয়েছে শহরের বিভিন্ন জায়গায়। একটা টিম গিয়েছে যাদবপুরের দিকে, একটি পার্ক স্টিট ও একটি টিম উল্টোডাঙায়।

এদিন উল্টোডাঙার ওই ব্যক্তির বাড়িতে ইতিমধ্যেই নিয়ে যাওয়া হয়েছে ৩ টি টাকা গোনার মেশিন। পাশাপাশি আরও একটি মেশিন প্রস্তুত রাখা হয়েছে বলেও খবর। বুধবার সকাল থেকেই উল্টোডাঙার ওই বহুতলের ফ্ল্যাটে অভিযান চালান ইডি-র আধিকারিকরা। জানা গিয়েছে, ওই ফ্ল্যাটটি উমেশ আগরওয়াল নামে এক ব্যক্তির। এই উমেছের ছেলে রমেশ আগরওয়ালের সঙ্গে অনলাইন গেমিং অ্যাপ কাণ্ডে ধৃত আমির খানের যোগসাজশ রয়েছে বলেই অভিযোগ। সেই অভিযোগের সূত্রেই এদিন সকাল থেকে অভিযান চালাচ্ছেন ইডি-র তদন্তকারী আধিকারিকরা।

প্রাথমিক সূত্রের খবর, ওই ফ্ল্যাটের ভিতরে একটি আলমারি ভেঙে একটি ল্যাপটপ ও বেশ কিছু নথির সন্ধান মিলেছে। শহরের আরও বেশ কয়েকটি জায়গায় তল্লাশি চলছে। মধ্য ও দক্ষিণ কলকাতার আরও দুই ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি চলছে বলেই জানা গিয়েছে।

এদিন সকাল প্রায় ৮ টা নাগাদ উল্টোডাঙার ওই ফ্ল্যাটে পৌঁছে যান ইডির আধিকারিকরা। সঙ্গে রয়েছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরাও। এদিকে, মানিকতলা থানার পুলিশও এদিন সন্ধ্যায় পৌঁছে গিয়েছিলেন ঘটনাস্থলে। তবে, পুলিশ ওই বহুতলের বাইরেই ছিল। সন্ধ্যায় আরও বড় টিম উল্টোডাঙায় গিয়েছে বলে সূত্রের খবর। মহিলা আধিকারিকরাও রয়েছেন সেই টিমে।

প্রসঙ্গত উল্লেখ্য, আমির খানের অনলাইন গেমিং অ্যাপ প্রতারণা কাণ্ডে ইতিমধ্যেই প্রচুর পরিমাণে নগদ টাকা উদ্ধার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শুধু তাই নয়, ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের সন্ধানও মিলেছে। ই-নাগেটস প্রতারণা কাণ্ডে কলকাতা পুলিশ এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট উভয় তদন্তকারী সংস্থা পৃথক পৃথক তদন্ত করছে। তবে, উভয়েই ইতিমধ্যেই ক্রিপ্টোকারেন্সিতে বিপুল পরিমাণ বিনিয়োগের খোঁজ পেয়েছে। আর এবার এই প্রতারণার জাল কতদূর ছড়িয়ে, তাই জানার চেষ্টা করছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। সেই সূত্রেই এদিন উল্টোডাঙা-সহ একাধিক জায়গায় হানা দেয় ইডি-র আধিকারিকরা। শেষ পাওয়া খবরে, টাকা গোনার কাজ চলছে উল্টোডাঙার ওই ফ্ল্যাটে।