শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

নেপালে মাঝ আকাশে উধাও হওয়া যাত্রীবাহী বিমানে ধ্বংসাবশেষ মিলল! যাত্রীদের মৃত্যুর আশঙ্কা

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ২৯, ২০২২, ০৫:২৯ পিএম | আপডেট: মে ৩০, ২০২২, ০৫:০৮ এএম

নেপালে মাঝ আকাশে উধাও হওয়া যাত্রীবাহী বিমানে ধ্বংসাবশেষ মিলল! যাত্রীদের মৃত্যুর আশঙ্কা
নেপালে মাঝ আকাশে উধাও হওয়া যাত্রীবাহী বিমানে ধ্বংসাবশেষ মিলল! যাত্রীদের মৃত্যুর আশঙ্কা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রবিবার সকালে নেপালের আকাশ থেকে আচমকাই উধাও হয়ে যায় যাত্রীবাহী বিমান। এদিন সকাল ৯ টা বেজে ৫৫ মিনিটের পর থেকে আর খোঁজ মেলেনি ওই যাত্রীবাহী বিমানের। জানা গিয়েছে, ওই বিমানে ৪ জন ভারতীয়, তিনজন জাপানী-সহ মোট ২২ জন যাত্রী ছিলেন। পোখরা থেকে জমসমের দিকে যাচ্ছিল ওই বিমানটি। অবশেষে ওই উধাও হওয়া বিমানের ধ্বংসাবশেষ মিলল। অমুমান করা হচ্ছে দুর্ঘটনায় বিমানের সব যাত্রীর মৃত্যু হয়েছে। 

জানা গিয়েছে, মুস্তাং এলাকার খাদে বিমানটির ভেঙে পড়া অংশ পাওয়া গিয়েছে। সেখানেই বিমানটি ভেঙে পড়ে বলেই অনুমান সেনার। যদিও খারাপ আবহাওয়ার কারণেই তারা এয়ারের 9NAET বিমানটি ভেঙে পড়েছে কিনা, সে বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানা যায়নি। উদ্ধারকারী দল ঘটনাস্থলের দিকে রওনা দিয়েছে বলেই খবর। 

এদিন পোখরা থেকে জমসমের দিকে যাচ্ছিল ওই বিমানটি। বিমানটিতে তিনজন কেবিন ক্রু ছাড়াও ১৯ জোন যাত্রী ছিলেন। এঁদের মধ্যে ৪ জোন ভারতীয়, তিনজন জাপানি এবং বাকিরা নেপালেরই বাসিন্দা। সকাল ৯ টা ৫৫ মিনিটে রওনা দেয় বিমানটি। ওড়ার কিছুক্ষণের মধ্যেই বিমানটি রেডারের বাইরে চলে যায়। মাঝ আকাশে উধাও হয়ে যায় বিমানটি। এরপর তড়িঘড়ি উদ্ধারকাজ শুরু হয়। 

স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র ফণীন্দ্র মণি পোখারেল জানান যে, ইতিমধ্যেই দুটি হেলিকপ্টার মুসতাং ও পোখরা থেকে পাঠানো হয়েছে নিখোঁজ বিমানটির জন্য। এর পাশাপাশি নেপালের সেনার চপারও নিখোঁজ বিমানটির খোঁজে তল্লাশি শুরু করেছে। 

অন্যদিকে, নেপালের সেনার মুখপাত্র নারায়ণ সিলওয়াল জানান, ‘নেপাল সেনার সেনার এমআই-১৭ হেলিকপ্টারটি ইতিমধ্যেই উড়ে গিয়েছে মুসতাংয়ের দিকে। আশঙ্কা রয়েছে বিমানটি ওখানেই ভেঙে পড়েছে।’ দুর্ঘটনার আশঙ্কাই সত্যি হয়। কিছুক্ষণ পর বিমানের ধ্বংসাবশেষ দেখতে পেয়েছেন বলে দাবি করেন উদ্ধারকারী দলের সেনা। ধৌলাগিরি রেঞ্জের মুস্তাংয়ের খাদে পড়েছে যাত্রীবাহী বিমানটি এমনই খবর। আর তাতেই বিমানের সব যাত্রীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

 দুর্ঘটনাস্থল এতোটাই দুর্গম এবং আবহাওয়া খারাপ হওয়ার জেরেই বিমানটি ভেঙে পড়েছে বলে অনুমান করা হচ্ছে। অন্যদিকে, শেষ পাওয়া খবর অনুযায়ী, উদ্ধারকারী বিমান এখনও সেই জায়গায় পৌঁছাতে পারেনি। পায়ে হেঁটে সেখানে পৌঁছোবার চেষ্টা চলছে বলেই খবর।