শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

বড় সিদ্ধান্ত উত্তরপ্রদেশের যোগী সরকারের! নতুন মাদ্রাসাগুলি পাবে না সরকারি অনুদান

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১৮, ২০২২, ০৫:৩২ পিএম | আপডেট: মে ১৮, ২০২২, ১১:৩৭ পিএম

বড় সিদ্ধান্ত উত্তরপ্রদেশের যোগী সরকারের! নতুন মাদ্রাসাগুলি পাবে না সরকারি অনুদান
বড় সিদ্ধান্ত উত্তরপ্রদেশের যোগী সরকারের! নতুন মাদ্রাসাগুলি পাবে না সরকারি অনুদান

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উত্তরপ্রদেশের বিজেপিশাসিত সরকার মাদ্রাসা শিক্ষার আধুনিকীকরণের উপর বিশেষ জোর দিয়েছে। মাদ্রাসার পাঠ্যক্রমে ধর্মীয় শিক্ষার পাশাপাশি অন্যান্য বিষয়েও জোর দেওয়া হয়েছে। মাদ্রাসার পড়ুয়াদের অন্য স্কুলের পড়ুয়াদের সমান করে তোলাই, এই আধুনিকীকরণ করার সিদ্ধান্তের নেপথ্যের সবথেকে বড় কারণ। এমনটাই জানিয়েছিল সংশ্লিষ্ট মন্ত্রক। যদিও এবার মাদ্রাসাগুলিকে অনুদান দেওয়ার ক্ষেত্রে ভিন্ন সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকার। রাজ্যে নতুন মাদ্রাসাগুলিকে আর সরকারি অনুদান দেওয়া হবে না, এই প্রস্তিবেই সম্মত হয়েছে যোগীর মন্ত্রী পরিষদ। 

উল্লেখ্য, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব নতুন করে মাদ্রাসাগুলির জন্য সরকারি অনুদানের প্রক্রিয়া চালু করেছিলেন। এবার সেই পথের সম্পূর্ণ বিপরীত পথে হাঁটলেন যোগী সরকার। মঙ্গলবারই মাদ্রাসার বিষয়ে নয়া সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলেই জানা গিয়েছে। বিগত অর্থবর্ষে মাদ্রাসাগুলির আধুনিকীকরণের জন্য ৪৭৯ কোটি টাকা বাজেট ধার্য করে যোগী সরকার। রাজ্যের ১৬ হাজার সরকারি নথিভুক্ত মাদ্রাসাকে অনুদান দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, সোমবারই উত্তরপ্রদেশ সরকার সিদ্ধান্ত নেয় যে, একেবারে নতুন মাদ্রাসাগুলি কোনও সরকারি অনুদান পাবে না। 

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের বিজেপিশাসিত সরকার রাজ্যের মাদ্রাসাগুলিতে ক্লাস শুরু আগে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক ঘোষণা করেছে। সম্প্রতি সেই কথা জানিয়েছেন যোগী মন্ত্রিসভার সদস্য দানিশ আজাদ আনসারি। গত ২৪ মার্চ উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বৈঠকেই এই সিদ্ধান্ত গৃহীত হয় বলেই তিনি জানিয়েছেন। 

নয়া সিদ্ধান্ত অনুযায়ী, সব মাদ্রাসায় ছাত্র এবং শিক্ষক অতি অবশ্যই ক্লাস শুরুর আগে ‘জনগণমন’ গাইবেন। এই আদেশ বেরোয় চলতি মাসের ৯ তারিখ। তাতে বলা হয়েছে, আগে যেমন ধর্মীয় পার্থনা হত, তেমনই হবে। তবে, এর পাশাপাশি জাতীয় সঙ্গীতও গাইতে হবে শিক্ষক, পড়ুয়া সকলকেই।