শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

চোখ রাঙাচ্ছে করোনা, ফের এই রাজ্যে বাধ্যতামূলক মাস্ক! নির্দেশ না মানলে ৫০০ টাকার জরিমানা

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ০৯:২৯ পিএম | আপডেট: জুলাই ৬, ২০২২, ০৩:২৯ এএম

চোখ রাঙাচ্ছে করোনা, ফের এই রাজ্যে বাধ্যতামূলক মাস্ক! নির্দেশ না মানলে ৫০০ টাকার জরিমানা
চোখ রাঙাচ্ছে করোনা, ফের এই রাজ্যে বাধ্যতামূলক মাস্ক! নির্দেশ না মানলে ৫০০ টাকার জরিমানা / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ দেশজুড়ে নতুন করে চোখ রাঙাচ্ছে করোনা। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। কিন্তু মানুষের মধ্যে মাস্ক পড়ার অনীহা দেখা দিয়েছে। বেশিরভাগ মানুষই রাস্তায় বেরিয়ে পড়ছেন মাস্ক ছাড়া। এবার সংক্রমণ রুখতে নড়েচড়ে বসেছে প্রশাসন। ফের মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হয়েছে। জানানো হয়েছে, নির্দেশ লঙ্ঘন করলে গুনতে হবে ৫০০ টাকার জরিমান।

সংক্রমণে লাগাম টানতে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে চেন্নাই পুরসভা। গ্রেটার চেন্নাই কর্পোরেশনের তরফ থেকে জানানো হয়েছে, বাড়ির বাইরে বেরোলেই প্রত্যেকের মাস্ক পরা বাধ্যতামূলক। মাস্ক ছাড়া রাস্তায় বেরোলেই তাকে ৫০০ টাকার জরিমানা করা হবে।

বিগত কয়েক মাসে সংক্রমণ সামান্য কমতেই দেশজুড়ে উঠে গিয়েছে বিধিনিষেধ। খুলে গিয়েছে স্কুল, কলেজ, অফিসের দরজা। ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে সাধারণ মানুষ। এর মাঝে সামাজিক দূরত্ব বজায় রাখা একপ্রকার অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। তার মধ্যে ফের চোখ রাঙাতে শুরু করেছে করোনা। প্রায় প্রতিদিনই সংক্রমণের গ্রাফ উপরের দিকে উঠছে। এই পরিস্থিতিতে একমাত্র ভরসা মাস্ক।

করোনার সঙ্গে লড়াই করতে মাস্কই যে একমাত্র ভরসার জায়গা তা বারংবার জানিয়েছেন চিকিৎসকরা। তাদের দাবি, যে হারে সংক্রমণ বাড়ছে তাতে আগে থেকেই যদি সতর্ক না হওয়া যায় তাহলে ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে পারে গোটা দেশ। তাই তারা মনে করছেন মাস্ক ছাড়া সংক্রমণে লাগাম টানা একপ্রকার অসম্ভব।

প্রসঙ্গত, ২০২০ সালে দেশজুড়ে যখন মাথাচাড়া দিয়ে উঠেছিল করোনা সংক্রমণ, তখন থেকেই বাধ্যতামূলক করা হয়েছিল মাস্ক পরিধান। তার উপরে পর্যাপ্ত পরিমাণে স্যানিটাইজার ব্যবহার এবং দেশব্যাপী লকডাউন সংক্রমণ রুখতে কার্যকরী ভূমিকা পালন করেছিল। এরপর শুরু হয় টিকাকরণও। যা চতুর্থ ঢেউ আছড়ে পড়া থেকে রক্ষা করে দেশকে। কিন্তু খুব সম্প্রতি সংক্রমণ কমতে শুরু করায় যাবতীয় কোভিড বিধি নিষেধ প্রত্যাহার করেছে সরকার। আর তারপর থেকেই মানুষের মাস্ক পরার প্রতি অনীহা দেখা দিয়েছে।

প্রথম থেকেই একের পর এক কোভিডের ভ্যারিয়েন্ট হানা দিয়েছে। রোগের লক্ষণ, সংক্রমণ ও মৃত্যুর হারেও পরিবর্তণ এসেছে। কিন্তু প্রতিক্ষেত্রেই বাধ্যতামূলক ছিল মাস্ক পরিধান। তাই সামাজিক দূরত্ব মেনে চলা, পর্যাপ্ত টিকাকরণের পাশাপাশি প্রত্যেকের মাস্ক পরা আবশ্যিক। তাই নতুন করে মাস্ক বাধ্যতামূলক করল চেন্নাই পুরসভা। নিয়ম লঙ্ঘন করলেই ৫০০ টাকার জরিমানা।