শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

দেশে চোখ রাঙাচ্ছে করোনার চতুর্থ ঢেউ, ফের বাড়ছে সংক্রমণ! নতুন করে জারি মাস্ক বিধির নিয়ম

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০৩:৪২ পিএম | আপডেট: এপ্রিল ১৯, ২০২২, ০৯:৪২ পিএম

দেশে চোখ রাঙাচ্ছে করোনার চতুর্থ ঢেউ, ফের বাড়ছে সংক্রমণ! নতুন করে জারি মাস্ক বিধির নিয়ম
দেশে চোখ রাঙাচ্ছে করোনার চতুর্থ ঢেউ, ফের বাড়ছে সংক্রমণ! নতুন করে জারি মাস্ক বিধির নিয়ম / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আগের থেকে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে দেশের করোনা পরিস্থিতি। ধীরে ধীরে কমেছে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে আবার ধীরে ধীরে সুস্থতার পথে ভারত। দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় দু’বছর বাদে দেশের সমস্ত করোনা বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই উঠে গেছে দেশে করোনা সংক্রান্ত সব বিধিনিষেধ। দেশের সার্বিক করোনা পরিস্থিতির দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কিন্তু ফের চোখ রাঙাচ্ছে করোনা।  

বিশ্বের বিভিন্ন প্রান্তে ফের নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে করোনা মহামারী। নতুন শক্তিতে বলীয়ান হয়ে ঝাঁপিয়ে পড়েছে করোনার একাধিক নয়া প্রজাতি বিশ্বের বিভিন্ন প্রান্তে। পাশাপাশি দেশেও নতুন করে চোখ রাঙাচ্ছে করোনার চতুর্থ ঢেউ। রাজধানী দিল্লিতেও ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। দিল্লিতে যেভাবে দ্রুত বাড়ছে সংক্রমণ তা যথেষ্ট উদ্বেগে রেখেছে স্বাস্থ্যমন্ত্রককে। দ্রুত পজিটিভিটি রেট বেড়ে চলেছে। যা আশঙ্কাজনক বলেই মানছে বিশেষজ্ঞ মহল।  

এদিকে, সম্প্রতি করোনা বিধিনিষেধ উঠিয়ে নিয়েছিল একাধিক রাজ্য। কিন্তু করোনা সংক্রমণ বাড়তে শুরু করায় ফের মাস্ক বিধি বাধ্যতামূলক করতে চলেছে একাধিক রাজ্য। জনবহুল এলাকায় মাস্ক বিধি ফের ফিরে আসতে সলেছে বলেই খবর। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশ এবং হরিয়ানা প্রশাসন চতুর্থ ঢেউয়ের আশঙ্কা করছে। তাই আগাম সতর্কতা হিসেবে মাস্ক বিধি ফিরিয়ে আনতে চলেছে এই দুই রাজ্যের প্রশাসন। তবে, শুধুমাত্র জেলাগুলিতেই নয়, শহরাঞ্চল, স্কুলেো প্রত্যেককে ফের মানতে হবে করোনা বিধি এবং মাস্ক পরার নিয়ম। এক আধিকারিক এ প্রসঙ্গে জানিয়েছেন যে, উত্তরপ্রদেশের লখনউ শহরে পাবলিক প্লেসে মাস্ক পরা বাধ্যতামূলক। এছাড়াও ছটি এনসিআর জেলাতে মাস্ক বিধি ফের জারি হচ্ছে। 

অন্যদিকে, হরিয়ানা সরকারও কড়া করোনা বিধিনিষেধ জারি করছে। চণ্ডীগড় ছাড়াও বেশ কিছু জেলায় মাস্ক বিধি আরও কড়া হচ্ছে। সোমবার নতুন করে এই রাজ্যে ২৩৪ জন করোনা আক্রান্ত হওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল বৈজ জানিয়েছেন যে, গত কয়েকদিনে গুরুগ্রামে অনেকটাই বেড়েছে করোনা সংক্রমণ। সেই জন্যই মাস্কবিধি ফের বাধ্যতামূলক করতে বাধ্য হচ্ছে সরকার।

পাশাপাশি ফের করোনা দাপটে বিপর্যস্ত হচ্ছে রাজধানী। যে হারে পজিটিভিটি রেট বাড়ছে তা যথেষ্ট চিন্তার বলেই মানছেন বিশেষজ্ঞরা। দিল্লির গত ২৪ ঘণ্টার করোনা পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে আক্রান্ত হয়েছে ৫০১ জন। পজিটিভিটি রেট ৭.৭২ শতাংশ। সাধারণত পজিটিভিটি রেট ৫ শতাংশের ওপরে থাকা মানেই তা উদ্বেগের বলে মানা হয়।