শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

পুজোর মাসে সুখবর! মেয়াদ বাড়ল বিনামূল্যে রেশন প্রকল্পের, কারা পাবেন এই সুবিধা?

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৭:২৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০১:২৪ এএম

পুজোর মাসে সুখবর! মেয়াদ বাড়ল বিনামূল্যে রেশন প্রকল্পের, কারা পাবেন এই সুবিধা?
পুজোর মাসে সুখবর! মেয়াদ বাড়ল বিনামূল্যে রেশন প্রকল্পের, কারা পাবেন এই সুবিধা? প্রতীকী ছবি

করোনার সময় বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। এবার সেই মেয়াদ আরো তিন মাস বাড়ানো হলো বলে জানানো হল কেন্দ্রের তরফে। অর্থাৎ চলতি বছরের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে দেওয়া হবে রেশন।

২০২০ সালে করোনা মহামারী শুরু হওয়ার সময় গোটা দেশে বিনামূল্যে রেশন বন্টন প্রকল্প শুরু করেছিল কেন্দ্র। ঠিক হয়েছিল প্রতি মাসে জনপ্রতি পাঁচ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে। এর মাধ্যমে প্রায় দেশের ৮০ কোটি মানুষ উপকৃত হয়েছেন বলে দাবি করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

জানা গিয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্য যোজনায় আগামী তিন মাস বিনামূল্যে রেশন বন্টনের যে ঘোষণা করা হয়েছে ৪৪ হাজার কোটি টাকা। অন্যদিকে এই গত দু‍‍`বছর ধরে এই প্রকল্পের জন্য দু লক্ষ ৬ হাজার কোটি টাকা খরচ হয়েছে কেন্দ্রের। জানা গিয়েছে এই তিন মাসে আরো ১২১ লাখ মেট্রিক টন খাদ্যশস্য প্রদান করা হবে।

প্রসঙ্গত, বুধবারই রাজ্যের দুয়ারে রেশন প্রকল্প নিয়ে কলকাতা হাই কোর্ট বড় রায় দিয়েছে। আদালতের তরফে জানানো হয়েছে রাজ্যের দুয়ারেরেশন প্রকল্প জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী। এই প্রকল্পের কোন গ্রহণযোগ্যতা নেই আইনের কাছে। তবে এই নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেওয়া না হলেও দুয়ারোরেশন প্রকল্পকে আইনের পরিপন্থী বলে বিষয়টিকে আপাতত সীমাবদ্ধ রেখেছে বিচারপতি চিত্তরঞ্জন দাস এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ