শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

লখিমপুর কাণ্ডে অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিসের জামিন খারিজ সুপ্রিম কোর্টে! আত্মসমর্পণের নির্দেশ

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ০১:৪২ পিএম | আপডেট: এপ্রিল ১৮, ২০২২, ০৭:৪২ পিএম

লখিমপুর কাণ্ডে অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিসের জামিন খারিজ সুপ্রিম কোর্টে! আত্মসমর্পণের নির্দেশ
লখিমপুর কাণ্ডে অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিসের জামিন খারিজ সুপ্রিম কোর্টে! আত্মসমর্পণের নির্দেশ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ লখিমপুর খেরি কাণ্ডে মূল অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্রের জামিন খারিজ করে দিল শীর্ষ আদালত। কাজেই মাস দুই জেলের বাইরে থাকার পর, ফের জেলে যেতে হবে মন্ত্রীপুত্র তথা উত্তরপ্রদেশের প্রভাবশালী এই বিজেপি নেতাকে। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে যে, এক সপ্তাহের মধ্যেই আত্মসমর্পণ করতে হবে আশিস মিশ্রকে। কাজেই স্বাভাবিকভাবেই বিপাকে কেন্দ্রীয় এই মন্ত্রীপুত্র। উল্লেখ্য, আশিস মিশ্রকে চলতি বছরের ফেব্রুয়ারিতে আশিসকে জামিনের নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। এদিন প্রধান বিচারপতি এন ভি রমনার নেতৃত্বাধীন শীর্ষ আদালতের একটি বেঞ্চ লখিমপুরের ঘটনায় আশিস মিশ্রের জামিন খারিজ করে এক সপ্তাহের মধ্যেই আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ৩ অক্টোবর লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভ চলাকালীন আশিস মিশ্রের গাড়ির চাকায় পিষ্ট হয়ে চার বিক্ষোভরত কৃষকের মৃত্যু হয়। এও দাবি ওঠে যে, সেই সময় গাড়িতে ছিলেন খোদ আশিস মিশ্র নিজে। যদিও তিনি সব অভিযোগ উড়িয়ে দেন। এরপরই রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। পুলিশ ঘটনাস্থলে  গেলে, পুলিশকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করে প্রতিবাদীরা। চলে মারামারি। সেই সংঘর্ষের মাঝে পড়ে আরও চারজনের মৃত্যু হয়। সেই ঘটনায় মূল অভিযুক্ত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে তথা উত্তরপ্রদেশের দাপুটে বিজেপি নেতা আশিস মিশ্র। পুলিশ ঘটনায় যে চার্জশিট পেশ করে, তাতেও মূল অভিযুক্ত হিসেবে নাম ছিল আশিস মিশ্রের। 

এরপর গত ৯ অক্টোবর বিরোধীদের চাপ এবং দেশজুড়ে তীব্র প্রতিবাদের কারণে গ্রেফতার হন আশিস মিশ্র। সেই সময় থেকে জেলেই ছিলেন তিনি। তবে, চলতি বছরের ২০ ফেব্রুয়ারি এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেন। এরপর জেল থেকে ছাড়া পেয়ে সম্প্রতি হওয়া উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনেও প্রচারের কাজে যোগ দিয়েছিলেন অভিযুক্ত আশিস মিশ্র। উল্লেখ্য, উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লখিমপুর খেরির ঘটনা নিয়ে মুখ খুলেছিলেন। তিনি জানিয়েছিলেন, মন্ত্রীর ছেলের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তার তদন্ত চলছে। কিন্তু ঠিক তার পরই এলাহাবাদ হাইকোর্টে জামিন মঞ্জুর হয় আশিস মিশ্রর। উত্তরপ্রদেশের প্রথম দফার নির্বাচনের দিনই জামিন পান তিনি।

এরপরই খেরির ঘটনায় নিহত তিন কৃষকের পরিবার আশিস মিশ্রের জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আবেদন করেন। জানা গিয়েছে, তাদের সেই আবেদনের ভিত্তিতেই আশিসের জামিন খারিজ করল সুপ্রিম কোর্ট। এখানেই শেষ নয়, আশিস মিশ্রকে আত্মসমর্পণের পাশাপাশি এলাহাবাদ হাইকোর্টকে এই মামলা নতুন করে শোনার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। 

এদিকে, লখিমপুরের কৃষক হত্যায় আশিস মূল অভিযুক্ত হওয়ার পরেও, বিজেপি এখনও তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। শুধু তাই নয়, তাঁর বাবা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিকেও তাঁর পদ থেকে বরখাস্ত করা হয়নি। উল্লেখ্য, শুরু থেকেই এই ঘটনায় ছেলের পাশেই ছিলেন অজয় মিশ্র। তিনি বারবার তাঁর ছেলে নির্দোষ এবং তাঁকে ফাঁসানো হচ্ছে বলেই দাবি করে এসেছেন। রাজ্য বিজেপিও প্রথম থেকেই তাঁর পাশেই ছিল। তবে, এবার সুপ্রিম কোর্টে নির্দেশের পর ফের তাঁকে জেল যেতে হবে। শীর্ষ আদালতের এই রায়ের পর দেশে এই মুহূর্তে লখিমপুর খেরির ঘটনা নিয়ে নতুন করে তোলপাড় শুরু হয়েছে।