শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

ভারতীয় নৌসেনার আরও শক্তি বাড়াল গার্ডেনরিচের তৈরি স্টেলথ INS Dunagiri! ভাসল হুগলি নদীর জলে

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ০৮:২০ পিএম | আপডেট: জুলাই ১৬, ২০২২, ০২:৪৩ এএম

ভারতীয় নৌসেনার আরও শক্তি বাড়াল গার্ডেনরিচের তৈরি স্টেলথ INS Dunagiri! ভাসল হুগলি নদীর জলে
ভারতীয় নৌসেনার আরও শক্তি বাড়াল গার্ডেনরিচের তৈরি স্টেলথ INS Dunagiri! ভাসল হুগলি নদীর জলে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারতীয় নৌসেনা আরও শক্তিশালী হল। ভারতীয় নৌসেনার শক্তি বৃদ্ধি করল কলকাতার গার্ডেনরিচের তৈরি স্টেলথ INS Dunagiri। গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড এই রণতরী নির্মাণ করেছে। তবে এই প্রথমবার নয়, ভারতীয় নৌসেনার আঁতুড়ঘর গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড যুগ যুগ ধরে ভারতীয় নৌসেনার জন্য বিভিন্ন ধরনের যুদ্ধ জাহাজ নির্মাণ করে চলেছে। আর এবার সেই তালিকায় নতুন যোগ হল স্টেলথ আইএনএস দুনাগিরি।

এদিন এই অত্যাধুনিক রণতরীর উদ্বোধন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই যুদ্ধ জাহাজের প্রধান বিশেষত্ব হল, এটি শত্রুপক্ষের নজরদারি এড়াতে সক্ষম। রাডারে ধরা পড়বে না। পাশাপাশি আড়ালে থেকে শত্রুর রণতরীকে ধ্বংস করতেও পারদর্শী এই দুনাগিরি। 

কেন্দ্রীয় মন্ত্রক সূত্রের খবর, পি-১৭ আলফা গোত্রের এই স্টেলথ ফ্রিগেট যুদ্ধজাহাজ আইএনএস দুনাগিরি। এই রণতরীর ওজন প্রায় ৬ হাজার ৬০০ টন। এই ফ্রিগেট যুদ্ধজাহাজ আসলে ছোট জাহাজ। যা বাহিনীর সুরক্ষার জন্য অন্যান্য জাহাজের সঙ্গে থাকে। ফ্রিগেট যুদ্ধজাহাজ এই আইএনএস দুনাগিরি ভারতীয় নৌসেনার আধুনিকতম স্টেলথ রণতরী। এমনটাই দাবি করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রক এবং নির্মাতা গার্ডেনরিচ শিপবিল্ডার্সের তরফে। 

উল্লেখ্য, আইএনএস দুনাগিরি নামে একটি রণতরী ভারতীয় নৌসেনায় ১৯৭৭ থেকে ২০১০ সাল পর্যন্ত কমিশনড ছিল। ৩৩ বছরের কর্মজীবনের পর অবসর নেওয়া সেই রণতরীর নামেই স্টেলথ ফ্রিগেটর তৈরি করেছে গার্ডেনিরিচ শিপবিল্ডার্স। এই রণতরী সমুদ্রে আড়াল খুঁজে নিতে পারে যেমন, তেমনই শত্রুর রাডারে ধরা পড়বে না। আবার শক্তিশালী মিসাইলের আঘাতে ধ্বংস করে দিতেও সক্ষম শত্রুপক্ষের নৌবহরকে।

প্রসঙ্গত, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে মোট ৭টি ফ্রিগেট তৈরি করা হচ্ছে। উল্লেখ্য, গার্ডেনরিচ শিপবিল্ডার্স মোট তিনটি ফ্রিগেট যুদ্ধজাহাজ তৈরির বরাত পেয়েছিল। সেই ৩ টের মধ্যে আগেই একটির উদ্বোধন হয়ে গিয়েছে। বাকি ২ টির মধ্যে আজ একটির উদ্বোধন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। ভারত- প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে উন্মুক্ত, নিরাপদ এবং সুরক্ষিত রাখা ভারতের নৌবাহিনীর প্রধান ও প্রাথমিক উদ্দেশ্য বলেই মনে করে দেশের প্রতিরক্ষামন্ত্রক। তাই পি–১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজগুলি নামলে দেশের নৌসেনার শক্তি আরও বৃদ্ধি পাবে বলেই মনে করা হচ্ছে। 

তিনটি যুদ্ধ জাহাজের মধ্যে প্রথমটি প্রাক্তন চিফ ডিফেন্স স্টাফ প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের উপস্থিতিতে চালু করা হয়েছিল। সেটা হয়েছিল ২০২০ সালে। আর এবার হবে দ্বিতীয় জাহাজের উদ্বোধন হল। এই দ্বিতীয় জাহাজটির তৈরি করা ছিল অন্যতম জটিল। শুধু তাই নয়, এই জাহাজগুলিতে অত্যাধুনিক দুটি ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা জার্মানি থেকে আনা হয়েছে বলে দাবি করা হয়েছে। 

অনেক দিন ধরেই ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রকে উন্নততর এবং শক্তিশালী করার কাজ হচ্ছে। একের পর দেশীয় প্রযুক্তিতে তৈরি মিসাইল পরীক্ষা করছে ডিআরডিও। অন্যদিকে, তেমনই নৌসেনায় একের পর এক শক্তিশালী রণতরী তৈরি হচ্ছে গার্ডেনরিচ শিপবিল্ডার্সে। এদিন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, গার্ডেনরিচ কর্তৃপক্ষ এবং ইঞ্জিনিয়ারদের অভিনন্দন জানিয়েছেন তাঁদের। এর পাশাপাশি আগামিদিনে আরও অত্যাধুনিক যুদ্ধজাহাজ তৈরি হবে বলে জানিয়েছেন তিনি।