শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

যে কোনও সংস্কারই প্রথমে অপ্রিয় মনে হয়, পরে তা দেশেরই কাজে লাগে! বললেন প্রধানমন্ত্রী

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৯:৩৯ পিএম | আপডেট: জুন ২১, ২০২২, ০৩:৩৯ এএম

যে কোনও সংস্কারই প্রথমে অপ্রিয় মনে হয়, পরে তা দেশেরই কাজে লাগে! বললেন প্রধানমন্ত্রী
যে কোনও সংস্কারই প্রথমে অপ্রিয় মনে হয়, পরে তা দেশেরই কাজে লাগে! বললেন প্রধানমন্ত্রী

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ অগ্নিপথ বিতর্কে অগ্নিগর্ভ গোটা দেশ। অস্থায়ী সেনা নিয়োগের বিরোধিতায় সরব হয়েছেন চাকরিপ্রার্থীরা। সরকারের বিরোধিতায় প্রতিবাদে ফেটে পড়েছে আন্দোলনকারীরা। এরই মাঝে বেঙ্গালুরুর সভায় দাঁড়িয়ে বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেছেন, যে কোনও কর্মসূচি প্রাথমিকভাবে অপ্রিয় মনে হয়। পরবর্তীকালে দেখা যায় সেটিকে হাতিয়ার করেই দেশের উন্নতি সাধন হচ্ছে। তবে কি এবার অগ্নিপথ বিতর্ক নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী?

সোমবার ব্যাঙ্গালুরুতে একটি সভায় যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। অগ্নিপথ বিতর্কে যখন উত্তাল দেশ ঠিক তখনই এই মন্তব্য করে বসেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “যে কোনও সংস্কার, যে কোনও সিদ্ধান্ত প্রথমক্ষেত্রে অপ্রিয় মনে হয়। পরবর্তীকালে সেটিই দেশের উন্নয়নের একটি হাতিয়ার হয়ে ওঠে।” স্বাভাবিকভাবেই সকলের ধারণা, এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে অগ্নিপথ বিতর্ক প্রসঙ্গে এহেন বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত দুদিনের জন্য কর্ণাটক সফরে গিয়েছেন নরেন্দ্র মোদী। সোমবার সকালে ব্যাঙ্গালুরুতে পৌঁছান তিনি। উপস্থিত হন বেঙ্গালুরুর ইয়ালাসাঙ্কা বিমানবাহিনীর বেসে। এদিন রাস্তা ও রেল প্রকল্পের মাধ্যমে পরিকাঠামো উন্নয়নের জন্য ২৮ কোটি টাকার একটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। অন্যদিকে ভারতের প্রথম শীততাপ নিয়ন্ত্রিত রেলওয়ে স্টেশন বেঙ্গালুরু উদ্বোধন করেন তিনি। এছাড়াও কঙ্কন রেলওয়ে লাইনে ১০০ শতাংশ বৈদ্যুতিকরণ সম্পর্কে একটি প্রকল্পের উদ্বোধনও করেন তিনি।

প্রসঙ্গত চলতি সপ্তাহের মঙ্গলবার ‘অগ্নিপথ’ প্রকল্পের ঘোষণা করে কেন্দ্র। এরপর থেকেই দেশজুড়ে শুরু বিক্ষোভ, মিছিল। উত্তাল হয়ে ওঠে বিহার, ঝাড়খন্ড, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তরাখন্ড, দিল্লি, তেলেঙ্গানা, বাংলা, হরিয়ানা, পঞ্জাব। রেললাইনের মাঝে টায়ার জ্বালিয়ে আন্দোলনে শামিল হন চাকরিপ্রার্থীরা। সব মিলিয়ে পরিস্থিতি এখনও পুরোপুরি ভাবে নিয়ন্ত্রণে আসেনি। এরই মাঝে প্রধানমন্ত্রীর এহেন মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞমহল।