রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

মে-মাসের পর ফের রেপো রেট বাড়াল RBI! আরও বাড়তে পারে ঋণের সুদের হার

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৮, ২০২২, ১২:১৭ পিএম | আপডেট: জুন ৮, ২০২২, ০৬:১৭ পিএম

মে-মাসের পর ফের রেপো রেট বাড়াল RBI! আরও বাড়তে পারে ঋণের সুদের হার
মে-মাসের পর ফের রেপো রেট বাড়াল RBI! আরও বাড়তে পারে ঋণের সুদের হার

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার তিন-তিনটে ঢেউয়ের ধাক্কা সামলে, শক্ত হাতে অর্থনীতির হাল ধরেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা RBI গত মে মাসের পর ফের বুধবার একবার  রেপো রেট বাড়াল RBI। একধাক্কায় রেপো রেট বাড়ানো হয়েছে ৫০ বেসিস পয়েন্ট। 

এদিন সকালেই RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন যে, মনিটারি পলিসি কমিটির বৈঠকে রেপো রেটে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  ৫০ বেসিস পয়েন্ট বাড়ার পর, নতুন রেপো রেট দাঁড়িয়েছে ৪.৯০ শতাংশ। জানা গিয়েছে আজ থেকেই এই নতুন রেপো রেট কার্যকর হবে। বিগত দুই মাসে এই নিয়ে পরপর দু’বার বাড়ানো হল রেপো রেট। 

উল্লেখ্য, গত মাসেই রেপো রেট বাড়ানো হয়েছিল ৪০ বেসিস পয়েন্ট। এর ফলে নতুন রেপো রেট দাঁড়িয়েছিল ৪০ বেসিস পয়েন্ট। তবে, জুন মাসে আবারও যে এই রেপো রেট বাড়ানো হতে পারে তার ইঙ্গিতও মিলেছিল। এবার সেই ইঙ্গিত বাস্তবে মিলে গেল। এর আগে করোনা পরবর্তী সময়ে ১১ দফায় এই রেপো রেট একই রাখা হয়েছিল। তবে, অর্থনীতিকে চাঙ্গা করতেই ধীরে ধীরে পরিবর্তন করা হচ্ছে রেপো রেটে। এমনটাই জানিয়েছেন RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস। 

এদিকে, এমনিতেই মূল্যবৃদ্ধির জেরে নাজেহাল সাধারণ মানুষ। গত কয়েক সপ্তাহে আকাশ ছুয়েছে জ্বালানির দাম। রান্নার গ্যাসের দামও হাজার অতিক্রম করেছে। মিলছে না রান্নার গ্যাসে ভর্তুকিও। অন্যদিকে, ডলারের নিরিখে রেকর্ড হারে টাকার পতন হয়েছে। শেয়ার বাজারের অবস্থাও খারাপ। এই অবস্থায় পরিস্থিতি সামাল দিতেই আবারও রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে RBI।

RBI-এর এই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তের জেরে ব্যাঙ্কগুলি ঋণের সুদের হার বাড়াতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। এর আগে রেপো রেট বাড়ার কারণে বিভিন্ন বেসরকারি ব্যাংক ইএমআই বাড়িয়ে দিয়েছিল। আবারও ইএমআই বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 
দেশে এই মূল্যবৃদ্ধির বড় কারণ হিসেবে দায়ী করা হচ্ছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা যুদ্ধ। এই পরিস্থিতি সামাল দিতেই মে মাসে RBI রেপো রেট বাড়ায়।