শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

মাদ্রাসার পড়ুয়া এবং শিক্ষকদের ‘জনগণমন’ গাইতেই হবে! ঘোষণা এই রাজ্যের সরকারের

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১২, ২০২২, ১১:০২ পিএম | আপডেট: মে ১৩, ২০২২, ০৫:০৫ এএম

মাদ্রাসার পড়ুয়া এবং শিক্ষকদের ‘জনগণমন’ গাইতেই হবে! ঘোষণা এই রাজ্যের সরকারের
মাদ্রাসার পড়ুয়া এবং শিক্ষকদের ‘জনগণমন’ গাইতেই হবে! ঘোষণা এই রাজ্যের সরকারের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মাদ্রাসার পড়ুয়া এবং শিক্ষক উভয় পক্ষকেই এবার থেকে জনগণমন গেয়ে ক্লাস শুরু করতে হবে। এবার এমনই নির্দেশ দিলেন যোগী আদিত্যনাথ সরকার। উত্তরপ্রদেশের বিজেপি শাসিত সরকারের রাজ্যে যতগুলি মাদ্রাসা রয়েছে, সেগুলিতে ক্লাস শুরু আগে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করার ঘোষণা করেছেন যোগী মন্ত্রিসভার সদস্য দানিশ আজাদ আনসারি। 

আনসারি রাজ্য সরকারের সংখ্যালঘু দফতরের রাষ্ট্রমন্ত্রী। গত ২৪ মার্চ উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয় বলেই তিনি জানিয়েছেন। সেই সিদ্ধান্ত অনুযায়ী, সব মাদ্রাসা ছাত্র শিক্ষক অবশ্যই যেন ক্লাস শুরুর আগে ‘জনগণমন’ গান। শিক্ষা বোর্ডে অনুমোদিত সেই সিদ্ধান্তের বাস্তব রূপায়ণের পর, আদেশ বেরোয় চলতি মাসের ৯ তারিখ। সেই আদেশে বলা হয়েছে যে, মাদ্রাসায় আগে যেমন ধর্মীয় প্রার্থনা হত তেমনটা হবে। তবে তার পাশাপাশি জাতীয় সঙ্গীতও গাইতে হবে শিক্ষক-পড়ুয়া সবাইকেই। 

প্রসঙ্গত ৩০ মার্চ থেকে ১১ মে পর্যন্ত রমজানের কারণে বন্ধ ছিল মাদ্রাসাগুলি। আজই সেগুলি খুলেছে। তাই আজ থেকেই নয়া নিয়ম চালু হয়েছে। ২০১৭ সালে উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড স্বাধীনতা দিবসে তাদের অনুমোদিত সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও জনগণমন গাওয়া বাধ্যতামূলক করে। এর ৫ বছর পরে স্কুল চলার দিনগুলিতেও জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করা হল। 

এই আদেশ জারির নেপথ্যে লক্ষ্য বা উদ্দেশ্যে সম্পর্কে  উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান আগেই বলেছিলেন, ‘মাদ্রাসার পড়ুয়াদের মধ্যেই দেশপ্রেমের চেতনা জাগিয়ে তুলতে চাই আমরা। ওরা যাতে ধর্মীয় শিক্ষার পাশাপাশি আমাদের ইতিহাস, সংস্কৃতির সঙ্গেও পরিচিত হয়, সেজন্যই আসন্ন শিক্ষাবর্ষ থেকে তা বাধ্যতামূলক করা হচ্ছে।’ 

এদিকে, এর পাশাপাশি নতুন শিক্ষাবর্ষে মাদ্রাসা শিক্ষকদের হাজিরা নথিভুক্তিকরণের জন্য বায়োমেট্রিক সিস্টেম চালু হচ্ছে। এছাড়াও পডুয়াদেরও অনলাইন রেজিস্ট্রেশন হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এই মাদ্রাসায় জাতীয় সঙ্গীত গাওয়ার এই নির্দেশ যাতে যথাযথভাবে মান্য হয় সেজন্য জেলার মাইনরিটি বোর্ডকে দায়িত্ব দিয়েছেন যোগী আদিত্যনাথ।