শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

‘কর্মহীনদের ধৈর্যের পরীক্ষা নেবেন না’, প্রধানমন্ত্রীকে ঠিক কী বললেন রাহুল গান্ধী?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৭, ২০২২, ১১:০২ পিএম | আপডেট: জুন ১৮, ২০২২, ০৫:১৪ এএম

‘কর্মহীনদের ধৈর্যের পরীক্ষা নেবেন না’, প্রধানমন্ত্রীকে ঠিক কী বললেন রাহুল গান্ধী?
‘কর্মহীনদের ধৈর্যের পরীক্ষা নেবেন না’, প্রধানমন্ত্রীকে ঠিক কী বললেন রাহুল গান্ধী?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কেন্দ্রের মোদী সরকারের ‘অগ্নিপথ’-প্রকল্পের আঁচে পুড়ছে গোটা দেশ। মোদী সরকারের এই প্রকল্প ঘোষণা হওয়ার পর থেকেই দেশের মধ্যে বিভিন্ন রাজ্যে শুরু হয়ে গিয়েছে বিক্ষোভ। তা কী এই প্রকল্প? ভারতীয় সেনাবাহিনীতে স্বল্প মেয়াদে চুক্তির ভিত্তিতে সেনা নিয়োগ করা হবে। এই প্রকল্পের অধীনে চলতি বছরে কেন্দ্রের মোদী সরকার ভারতীয় সেনা বাহিনীতে প্রায় ৪৬,০০০ তরুণকে নিয়োগ করবে। যাঁদের নাম দেওয়া হবে ‘অগ্নিবীর’।

কিন্তু এই মুহূর্তে এই প্রকল্পকে কেন্দ্র করে জ্বলছে গোটা দেশ। বিক্ষোভ ক্রমশ বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়ছে। দেশের মধ্যে ৯ রাজ্যে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে এই আন্দোলন। সরকারি সম্পত্তি নষ্ট, ট্রেনে আগুন লাগানো, রেল অবরোধ চলছে। সেনায় চুক্তির ভিত্তিতে কাজ পেতে রাজি নয় আন্দোলনকারীরা। এইসব রাজ্যে আন্দোলনকারীদের দাবি, এই প্রকল্প অবিলম্বে বাতিল করুন কেন্দ্র।

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীকে নিশানা করলেন কংগ্রেস নেতা তথা সাংসদ রাহুল গান্ধী। মোদীকে আক্রমণ করার মধ্যে দিয়ে তিনি কার্যত বিক্ষোভকারীদের পাশে থাকার বার্তা দিলেন। যাঁদের জন্য এই যোজনা তাঁরাই আখেরে প্রত্যাখ্যাত হয়েছেন বলে টুইটে অভিযোগ করলেন রাহুল গান্ধী। পাশাপাশি তিনি তুলে ধরলেন কেন্দ্রের তিন বিতর্কিত কৃষি আইন থেকে শুরু করে নোট বন্দির মতো বিষয়গুলিকেও। দেশে যখন কেন্দ্রের এই নয়া প্রকল্প নিয়ে তুমুল বিক্ষোভ চলছে, সেই মুহূর্তে রাহুল গান্ধী মোদীকে কটাক্ষ করে শুক্রবার টুইট করলেন। তিনি টুইটে লিখলেন, ‘অগ্নিপথ- যুব সম্প্রদায় প্রত্যাখ্যান করেছে। কৃষি আইন- কৃষকেরা প্রত্যাখ্যান করেছেন। ডিমাইটাইজেশন- অর্থনীতিবিদরা প্রত্যাখ্যান করেছেন। GST- প্রত্যাখ্যান করেছেন ব্যবসায়ীরা।’

আবার দেশের মানুষ ঠিক কী চাইছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তা বোঝেন না বলেও দাবি করেছেন কংগ্রেস সাংসদ। তিনি অভিযোগের সুরে বলেছেন, ‘প্রধানমন্ত্রী তাঁর বন্ধুদের আওয়াজ ছাড়া আর কিছুই শুনতে পারেন না। জনগণের কথা তিনি একেবারেই ভাবেন না।’ প্রধানমন্ত্রীকে দেশের বেকারদের বক্তব্য শোনার পরামর্শও দেন রাহুল। সেই সঙ্গে ‘অগ্নিপথ’ প্রকল্পের মাধ্যমে বেকার যুবকদের সংযমের পরীক্ষা না নেওয়ার জন্যও প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। রাহুল গান্ধী এই প্রকল্পের ঘোষণার পর থেকেই টুইটের মাধ্যমে এর বিরুদ্ধাচারণ করেছেন।

গত ১৪ জুন এই প্রকল্পের কথা ঘোষণা করে কেন্দ্র। কেন্দ্রের এই নয়া ‘অগ্নিপথ’ অনুযায়ী, এই প্রকল্পের অধীনে চলতি বছরে কেন্দ্রের মোদী সরকার ভারতীয় সেনা বাহিনীতে প্রায় ৪৬,০০০ তরুণকে নিয়োগ করবে। যাঁদের নাম দেওয়া হবে ‘অগ্নিবীর’। ‘অগ্নিবীর’দের মাত্র ৪ বছরের জন্য নিয়োগ করা হবে। পরবর্তীকালে ইচ্ছুকদের স্থায়ীকরণ করা হবে। তবে, তা মাত্র ২৫ শতাংশ। ঘোষণায় বলা হয়েছে, এই অস্থায়ী চাকরির মাধ্যমে ‘নিয়মিত ক্যাডার সেবায় অন্তর্ভুক্তির জন্য আবেদনের সুযোগ’ থাকছে। যা নিয়ে আপত্তি তুলেছে দেশের সেনাবাহিনীতে যোগ দেওয়ার পরীক্ষায় প্রস্তুতি নেওয়া পড়ুয়ারা। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন এবং ৪ বছরের মেয়াদ শেষে এককালীন ১১ থেকে ১২ লক্ষ টাকা দেওয়া হবে। যা হবে সম্পূর্ণ করমুক্ত। 

সূত্রের খবর, ৪ বছর পর এই প্রকল্পে যোগ দেওয়া জওয়ানরা স্কিল গেইন সার্টিফিকেট, ক্রেডিট ফর হায়ার এডুকেশন সার্টিফিকেট। তবে, অবসরের পরে ওই অগ্নিবীররা পাবেন না কোনও অবসরকালীন সুযোগ- সুবিধা। এমনকি অন্য চাকরির ক্ষেত্রে ‘প্রাক্তন সেনাকর্মী’ বলেও উল্লেখ করা যাবে না। এর পাশাপাশি তাঁরা পাবেন না পেনশন, গ্র্যাচুইটির সুবিধা। 

এই প্রকল্পের বিরুদ্ধে ইতিমধ্যেই উত্তাল দেশ। উত্তরপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান, বিহার, উত্তরাখণ্ড, তেলেঙ্গানাতে চলছে বিক্ষোভ। আজ তেলেঙ্গানায় এক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে পুলিশের গুলিতে। ব্যাপকভাবে সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে। স্টেশনে ভাঙচুর এবং একাধিক ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। বিক্ষোভ কমার নামই নিচ্ছে না। এই পরিস্থিতিতে রাহুল গান্ধীর বিক্ষোভকারীদের পাশে থাকার বার্তা পরোক্ষভাবে বিক্ষোভকে আরও উসকে দেওয়া হল বলেই মনে করছেন কেউ কেউ।