শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

আপ-এর ঝাড়ু ঝড়ে কাবু বিরোধীরা! আলাদা দল গড়েও হার ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১০, ২০২২, ০৩:৪২ পিএম | আপডেট: মার্চ ১০, ২০২২, ০৪:১২ পিএম

আপ-এর ঝাড়ু ঝড়ে কাবু বিরোধীরা! আলাদা দল গড়েও হার ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর
আপ-এর ঝাড়ু ঝড়ে কাবু বিরোধীরা! আলাদা দল গড়েও হার ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ দেশের গুরুত্বপূর্ণ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হতে চলেছে। উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুরে বিধানসভা নির্বাচনের ফলাফলের দিকেই আজ দেশবাসীর নজর। পঞ্জাব বাদে বাকি চার রাজ্যেই গেরুয়া জহর অব্যাহত। এ যেন ২০২৪-এর লোকসভা নির্বাচনের ট্রেলর। উত্তরপ্রদেশে যথারীতি যোগী-মোদী ম্যাজিক কাজ করে গেছে। তবে, পঞ্জাবের নির্বাচনের চিত্রটা সম্পূর্ণ আলাদা। সেখানে আপ-এর ঝাড়ু ঝড়ে ধুয়েমুছে সাফ বিরোধীরা।

বুথ ফেরত সমীক্ষার ফলকে বাস্তবে সত্যি প্রমাণিত করে পঞ্জাবের ক্ষমতায় আসতে চলেছে আম আদমি পার্টি। এদিকে কংগ্রেস থেকে বেরিয়ে বিধানসভা নির্বাচনে বড় ধাক্কা খেলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। এদিন গণনার প্রথম থেকেই পাতিয়ালা আরবান আসনে পিছিয়ে ছিলেন তিনি। অবশেষে আম আদমি পার্টির অজিত সিং কোহলির কাছে পরাজিত হলেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। 

প্রসঙ্গত উল্লেখ্য, সিধুর সঙ্গে অশান্তি এবং দিল্লির নেতৃত্বের থেকে কোনও সমর্থন না পেয়ে, ক্ষোভে শেষপর্যন্ত কংগ্রেস ছেড়েছিলেন ক্যাপ্টেন অনরিন্দর সিং। তার আগে অবশ্য দলাদলির জন্য তাঁকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয় কংগ্রেস। এরপর কংগ্রেস দল ছেড়ে নতুন দল পঞ্জাব লোক কংগ্রেস গঠন করেন অমরিন্দর। বিজেপির সঙ্গে জোটবদ্ধ হয়ে এবার পঞ্জাব বিধানসভা ভোটেও লড়ছেন। কিন্তু ঝাড়ুর ঝড়ে বিধানসভা নির্বাচনে বিন্দুমাত্র দাগ কাটতে পারলেন না তিনি। ঝাড়ু ঝড়ে রীতিমতো উড়ে গেলেন ক্যাপ্টেন।

এদিকে, এদিন গণনা শুরু হওয়ার কিছু সময় পরেই ফলাফলের দিকে নজর রেখে টুইট করে পঞ্জাবের আপ নেতাদের শুভেচ্ছা জানান আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। তিনি টুইটে লিখেছেন যে, ‘এই বিপ্লবের জন্য পঞ্জাবের মানুষকে অনেক ধন্যবাদ।’ জানা গিয়েছে, পঞ্জাবের ১১৭ আসনের মধ্যে এখনও পর্যন্ত ৯০ আসনে এগিয়ে আপ, কংগ্রেস এগিয়ে ১৭ আসনে শিরোমনি অকালি দল ৬ আসনে ও বিজেপি এগিয়ে মাত্র ৩ আসনে। 

শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গিয়েছে যে, এখনও পর্যন্ত ভোটে পিছিয়ে রয়েছে প্রকাশ সিং বাদল, চরণজিত সিং চন্নি, নভজ্যোত সিং সিধু। এদিকে, ভোটের ফলাফলের দিকে নজর রেখে, হার নিশ্চিত বুঝে সিধু বলেছেন, ‘মানুষের রায় মানে ঈশ্বরের রায়। মানুষের এই রায় মাথা পেতে নিচ্ছি। আপ-কে শুভেচ্ছা।’