শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

আসন্ন ২৪-এর লোকসভা নির্বাচনে কংগ্রেসের লক্ষ্য ৩৫৮ টি আসন! ছক তৈরি PK-এর

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ১২:২২ পিএম | আপডেট: এপ্রিল ২২, ২০২২, ০৬:২২ পিএম

আসন্ন ২৪-এর লোকসভা নির্বাচনে কংগ্রেসের লক্ষ্য ৩৫৮ টি আসন! ছক তৈরি PK-এর
আসন্ন ২৪-এর লোকসভা নির্বাচনে কংগ্রেসের লক্ষ্য ৩৫৮ টি আসন! ছক তৈরি PK-এর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পরের পর নির্বাচনে কংগ্রেসের ফল খুবই খারাপ, হতাশাজনক। সাম্প্রতিকে একের পর এক রাজ্যে নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি চিন্তায় ফেলেছে দলকে। সেই সঙ্গে দলের অভ্যন্তরের মতবিরোধ তো আছেই।

এবার কংগ্রেসকে খাদের কিনারা থকে টেনে তুলতে উদ্যোগী হতে হলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। তিনি মনে করছেন, এর জন্য উদ্যোগী হতে হবে গান্ধী পরিবারকেই। তবে, তার জন্য এই পরিবারের প্রত্যেক সদস্যকে দলের প্রতি নির্দিষ্ট কিছু দায়িত্ব পালন করতে হবে। কী সেই দায়িত্ব, তা ঠিক করতেই এখন ব্যস্ত প্রশান্ত কিশোর। 

উল্লেখ্য, দেশ স্বাধীন হওয়ার পরে সবথেকে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে কংগ্রেস বর্তমানে। সম্প্রতি হওয়া পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনেও ভরাডুবি হয়েছে কংগ্রেসের। এদিকে, উত্তরপ্রদেশ নির্বাচনের পরেই কংগ্রেস ২০২৪- এর আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। এই পরিস্থিতিতে সম্প্রতি একাধিকবার প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠক হয়েছে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীর সঙ্গে। কথা হয়েছে কংগ্রেসের প্রথম সারির বরিষ্ঠ নেতাদের সঙ্গেও। জানা গিয়েছে, তাঁকে সরাসরি কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে। সূত্রের খবর, এই প্রস্তাবে প্রশান্ত কিশোরেরও বিশেষ আপত্তি নেই। সূত্রের খবর, সোনিয়া এবং রাহুলের প্রস্তাব, প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগ দিন এবং কীভাবে দলের হৃত গৌরব পুনরুদ্ধার করা সম্ভব, তার নীল নকশা তৈরি করুন তিনি সেটাই চাইছেন তাঁরা। এদিকে, সেই নীল নকশা তৈরির কাজও ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন পিকে। 

অন্যদিকে, কংগ্রেসকে আগামীতে ভরাডুবির হাত থেকে বাঁচাতে, প্রশান্ত কিশোর বেশ কিছু প্রস্তাব দিয়েছে। এবার জেনে নেওয়া যাক কী সেই প্রস্তাব? প্রশান্তের প্রথম প্রস্তাব, দ্রুত কংগ্রেসে একটি নতুন পদ তৈরি করা হোক। সেই পদটি হবে সহ-সভাপতির পদ। এই পদে যিনি থাকবেন, তাঁকে সবসময় নির্বাচনী টাস্ক ফোর্সের দিকে লক্ষ রাখতে হবে। গোটা দেশে আসন্ন নির্বাচনগুলিতে জেতার জন্য কংগ্রেসের রণকৌশল কী হবে, সেটা প্রাথমিকভাবে এই সহসভাপতির পদে থাকা ব্যক্তিই ঠিক করবেন। দলের শীর্ষ নেতৃত্বের পাশাপাশি দলের কর্মীদের সঙ্গেও তাঁর সবসময় যোগাযোগ রেখে চলতে হবে। 

এক্ষেত্রেও প্রধানত কিশোর একটি গুরুত্বপূর্ণ প্রতাব দিয়েছেন। যেহেতু কংগ্রেসের সভাপতি বা সভানেত্রী পদে সবসময়ই গান্ধী পরিবারের একজন সদস্য থাকছেন, তাই ভাইস প্রেসিডেন্টের বা সহসভাপতির পদে এই পরিবারের কোনও সদস্য থাকতে পারবেন না। গান্ধী পরিবারের বাইরে থেকে এই পদের জন্য একজনকে নির্বাচন করতে হবে। এর পাশাপাশি দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব কী হবে, তাও ঠিক করে দিয়েছেন ভোট কুশলী প্রশান্ত কিশোর। এ ব্যাপারে তাঁর পরামর্শ, সহসভাপতির সঙ্গেই কাজ করতে হবে দলের সাধারণ সম্পাদককে। দলের সব স্তরের খবর তাঁকে রাখতে হবে। প্রশান্তের দাবি, এই পদ্ধতি মেনে চললে, আগামীদিনের নির্বাচনগুলিতে পরিস্থিতি অনেকটাই আগের থেকে নিয়ন্ত্রণে রাখা সহজ হবে। 

আবার প্রশান্তের আরও পরামর্শ যে, যতো তাড়াতাড়ি সম্ভব কংগ্রেসকে একটি সংসদীয় কমিটি গঠন করতে হবে। উল্লেখ্য, এই একই কথা এর আগে দলের (জি-২৩) নেতারাও বলেছিলেন। কিন্তু তারও আগে যে কাজটি করা দরকার এবং করার পরামর্শ দিয়েছেন প্রশান্ত তা হল, অবিলম্বে নেতৃত্ব স্থানীয়দের মধ্যের সব বিবাদ মিটিয়ে ফেলতে হবে। পিকের বক্তব্য, দলের মধ্যে কোনও সংশয় থাকলে চলবে না। 
অন্যদিকে, সূত্রের দাবি, ২০২৪-এর আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের লক্ষ্য, ১৭ টি রাজ্যে মোট ৩৫৮ আসনে জয় হাসিল করা। প্রশান্তের পরামর্শ এই লক্ষ্য সফল করতে হলে, পাঁচটি রাজ্যের সঙ্গে ১৬৮ টি আসনে জোট করে লড়তে হবে কংগ্রেসকে। মহারাষ্ট্র, তামিলনাড়ু, ঝাড়খণ্ড এবং বাংলার মতো রাজ্যে অন্য দলের সঙ্গে জোটের পরামর্শ দিয়েছেন প্রশান্ত কিশোর। এর মধ্যে অন্ধ্রপ্রদেশে YSRCP-র সঙ্গে জোট চাইছেন পিকে। 

আবার চব্বিশের লোকসভা নির্বাচনে কংগ্রেসকে ৩০ কোটি বিশেষ ভোটের দিকে মনোযোগ দেওয়ারও পরামর্শ দিয়েছেন প্রশান্ত। তিনি মূলত সমাজের আটটি গোষ্ঠীর দিকে কংগ্রেস নেতৃত্বের দৃষ্টি আকর্ষণ করেছেন। আর এই আটটি গোষ্ঠী হল, তপশিলি জাতি, উপজাতি, ভূমিহীন, মধ্যবিত্ত, শহরের নিম্নবিত্ত, মহিলা, কৃষক ও তরুণ।