শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

‘১০ বছরের মধ্যে দেশের প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ হবে’! ইউক্রেন ফেরত পড়ুয়াদের আশ্বাস মোদীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৩, ২০২২, ১০:৫৮ পিএম | আপডেট: মার্চ ৪, ২০২২, ০৪:৫৯ এএম

‘১০ বছরের মধ্যে দেশের প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ হবে’! ইউক্রেন ফেরত পড়ুয়াদের আশ্বাস মোদীর
‘১০ বছরের মধ্যে দেশের প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ হবে’! ইউক্রেন ফেরত পড়ুয়াদের আশ্বাস মোদীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি। গতকালই ইউক্রেনের খেরসন শহরের দখল নিয়েছে রুশ সেনা। ক্রমাগত হামলা হয়েই চলেছে কিয়েভ এবং খারকিভের উপর। ইউক্রেনের রাজধানী কিয়েভকে ইতিমধ্যেই চারদিক থেকে ঘিরে ফেলেছে রুশ সেনা। পাশাপাশি খারকিভের উপরও লাগাতার বোমা বর্ষণ করা হচ্ছে। পরিস্থিতি ক্রমশ জটিল ও ভয়ঙ্কর হচ্ছে। এই পরিস্থিতিতে বুখারেস্ট থেকে ভারতীয় পড়ুয়াদের নিয়ে গাজিয়াবাদের হিন্দন এয়ারবেসে এসে পৌঁছেছে ভারতীয় বায়ুসেনার চতুর্থ c-17। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে ‘অপারেশন গঙ্গা’ নামে এয়ারলিফট অপারেশন চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা। 

এদিন এমনই কিছু ডাক্তারি পড়ুয়া, যারা ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়ে যুদ্ধের মধ্যে আটকে পড়েছিলেন এবং সদ্য দেশে ফিরেছেন, বারাণসীতে এমন কিছু পড়ুয়াদের মুখোমুখি হয়ে, তাঁদের ভয়াবহ অভিজ্ঞতার কথা শুনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন প্রধানমন্ত্রী আশ্বাস দিলেন, ‘আগামী ১০ বছরের মধ্যে দেশের প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ হবে। আপনাদের আর বাইরে যেতে হবে না। পরিবারের লোকেদেরও চিন্তা থাকবে না।’ 

রাশিয়া ক্রমশ ইউক্রেনের উপর আক্রমণের ঝাঁঝ বাড়াচ্ছে। অবিরাম গোলা বর্ষণ চলছে। রাজধানী কিয়েভের দখল নিতে মরিয়া রুশ বাহিনী। কোনও কিছুকেই বাদ দেওয়া হচ্ছে না। মেট্রো স্টেশন এমনকি স্কুলেও হামলা চালানো হচ্ছে। এই পরিস্থিতিতেী ফের একবার বেলারুশে বৈঠক বসেছে মস্কো ও কিয়েভ। প্রশ্ন উঠছে, তাহলে কি এবার আক্রমণ থামাবে রাশিয়া? শান্তি ফিরবে ইউক্রেনে? গোটা বিশ্ব এখন সেদিকেই তাকিয়ে।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে এখনও আটকে ভারতীয় পড়ুয়ারা। তাঁদের উদ্ধারকাজ জারি রয়েছে। বেশিরভাগই সেখানে ডাক্তারি পড়তে গিয়েছেন। ইউক্রেনের বাতাসে শুধু বারুদের গন্ধ। অনবরত চলছে গোলা-গুলির শব্দ। রোমানিয়া থেকে বিশেষ বিমানে ইতিমধ্যেই দেশে ফিরেছেন অনেকেই। অনেকেই এখনও রয়েছেন সেখানে। এদিন উত্তরপ্রদেশের বিভিন্ন জেলার যেসব পড়ুয়ারা ইউক্রেন থেকে ফিরেছেন, তাঁদের সঙ্গে দেখা করে তাঁদের কথা শোনেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘এত ছোট বয়েসে দেশ থেকে অনেক দূরে ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল আপনারদের। আমি বুঝতে পারছি, আপনাদের মানসিক অবস্থা কেমন ছিল। প্রতিকূলতার পরিস্থিতিতেও আমরা সকলকে ফিরিয়ে আনার কাজ করছি।’ সঙ্গে এও আশ্বাস দেন যে, ‘১০ বছরের মধ্যে প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ হবে। ৭০ বছরে দেশে যতজন ডাক্তার হয়েছেন, ১০ বছরেই হয়তো তত জন ডাক্তার হয়ে যাবে।’ ইউক্রেন থেকে আগত পড়ুয়ারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের ভূয়সী প্রশংসা করেন। ধন্যবাদ জানান প্রধানমন্ত্রীকে।