শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

‘প্রধানমন্ত্রী সংগ্রহশালার’ উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী! প্রবেশ করলেন টিকিট কেটে

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২২, ০১:৪৪ পিএম | আপডেট: এপ্রিল ১৪, ২০২২, ০৭:৪৮ পিএম

‘প্রধানমন্ত্রী সংগ্রহশালার’ উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী! প্রবেশ করলেন টিকিট কেটে
‘প্রধানমন্ত্রী সংগ্রহশালার’ উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী! প্রবেশ করলেন টিকিট কেটে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃহস্পতিবার অর্থাৎ এদিন প্রধানমন্ত্রী সংগ্রহশালার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার বি আর আম্বেদকরের জন্মজয়ন্তীতে এই সংগ্রহশালাটি জাতির উদ্দেশে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সংগ্রহশালায় প্রবেশের প্রথম টিকিটও কেনেন নরেন্দ্র মোদী। 

দিল্লিতে স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহ লাল নেহরুর বাসভবন তিন মূর্তি ভবনে ১০,০০০ বর্গ মিটার জমির উপর নির্মিত, জাদুঘরে প্রাক্তন প্রধানমন্ত্রীদের সঙ্গে সম্পর্কিত প্রদর্শনী থাকবে। ২০১৮ সালে ২৭১ কোটি টাকা ব্যয়ে তৈরি করা জাদুঘরটির কাজ শুরু হয়েছিল। এই সংগ্রহালয়ে মোট ৪৩ টি গ্যালারি রয়েছে। এই সংগ্রহশালায় এবার থেকে নেহরুর পাশাপাশি মনমোহন সিং থেকে শুরু করে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পর্যন্ত সকল প্রধানমন্ত্রীর জীবন, তাঁদের কাজ এবং তাঁদের অবদানকে তুলে ধরা হয়েছে। উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে দেশের ১৪ জন প্রধানমন্ত্রীর জীবন ও কার্যকালের উপর নির্মিত এই মিউজিয়াম। 

জানা গিয়েছে, প্রধানমন্ত্রী সংগ্রহালয়-এর টিকিটের মূল্য হল ১০০ টাকা, যদি কেউ অনলাইনে কেনেন, এবং ভারতীয়দের জন্য অফলাইন মোডে এই সংগ্রশালার টিকিটের মূল্য ১১০ টাকা।  বিদেশীদের জন্য ৭৫০ টাকা। পাশাপাশি ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের অনলাইন এবং অফলাইনে টিকিট কেনা হলে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। আবার স্কুল ও কলেজের বুকিংয়ে কলেজ ও স্কুলের শিক্ষার্থীরা ২৫ শতাংশ ছাড় পাবে।

অন্যদিকে, প্রধানমন্ত্রীদের পাশাপাশি মহাত্মা গান্ধী, সুভাষচন্দ্র বসু, সর্দার প্যাটেল, বাবাসাহেব আম্বেদকর এবং অন্যান্য ব্যক্তিত্বদের অবদানও ছবির মাধ্যমে তুলে ধরা হয়েছে এই মিউজিয়ামে। তিনতলা গ্র্যান্ড প্রাইম মিনিস্টার মিউজিয়ামটিতে আধুনিক প্রযুক্তির মাধ্যমে খোদাই করা হয়েছে নেতাদের জীবন, তাঁদের ভাষণ ও কাজ। উল্লেখ্য, জাদুঘরে প্রধানমন্ত্রীদের গল্প লিখেছেন বিখ্যাত সাংবাদিক ও প্রাক্তন বিদেশ প্রতিমন্ত্রী এম জে আকবর।