শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! যেতে পারেন ইউরোপের এই তিন দেশে

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ১০:৪৮ এএম | আপডেট: এপ্রিল ২০, ২০২২, ০৪:৪৮ পিএম

বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! যেতে পারেন ইউরোপের এই তিন দেশে
বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! যেতে পারেন ইউরোপের এই তিন দেশে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ অব্যাহত। এই যুদ্ধের আবহে এবার ইউরোপ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামনের মাসের প্রথম সপ্তাহেই জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স এই তিন দেশে যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই সূত্রের খবর। যদিও এই সফর নিয়ে সরকারি তরফে কোনও ঘোষণা করা হয়নি। তবে, মনে করা হচ্ছে, খুব দ্রুত এই সফর নিয়ে সরকারি ঘোষণা করা হবে। এমনই দাবি করা হয়েছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের পক্ষ থেকে।

উল্লেখ্য, বিগত প্রায় ২ মাস ধরে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। এই পরিস্থিতিতে ইউরোপীয় দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে সরব হলেও ভারত এক্ষেত্রে বন্ধু দেশ রাশিয়ার বিপক্ষে কোনও কথা বলেনি। বরং এই বন্ধু দেশের পাশেই দাঁড়িয়েছে ভারত। যে কারণে, ভারতের উপরে চাপও তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ইউরোপ সফরকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিকে, জানা গিয়েছে যে, মোদীর এই ইউরোপ সফরের আগেই, আরও দুই রাষ্ট্র নেতার সঙ্গে সাক্ষাৎ হবে তাঁর। দু’দিনের ভারত সফরে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। পাশাপাশি ইউরোপীয় কমিশনের সভাপতি উর্সুলা ভ্যান ডের লিয়েনের সঙ্গেও বৈঠক করার কথা মোদীর। উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন ভারতের তৃতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। ভারত কোনোভাবেই চাইছে না যে, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে রাশিয়াকে সমর্থন করার প্রভাব সেই সম্পর্কে পড়ুক। 

অন্যদিকে, এও শোনা যাচ্ছে যে, চলতি বছরেই বৈঠকে বসতে পারেন নরেন্দ্র মোদী এবং পাকিস্তানের নব নির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। জানা গিয়েছে, চলতি বছরের ১৭ জুলাই উজবেকিস্তানের তাসখন্দে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন-এর বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকেই  যোগ দেবেন এই দুই দেশের প্রধানমন্ত্রী। সূত্রের খবর, উক্ত বৈঠকের মাঝেই আলাদা করে নিজেদের মধ্যে নানা বিষয়ে কথা বলতে পারেন মোদী এবং পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই তথা পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।