শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

করোনার কারণে অনাথ হওয়া শিশুদের জন্য বড় ঘোষণা মোদীর! কী কী সুবিধা মিলবে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৩০, ২০২২, ১০:৫৫ পিএম | আপডেট: মে ৩১, ২০২২, ০৪:৫৫ এএম

করোনার কারণে অনাথ হওয়া শিশুদের জন্য বড় ঘোষণা মোদীর! কী কী সুবিধা মিলবে?
করোনার কারণে অনাথ হওয়া শিশুদের জন্য বড় ঘোষণা মোদীর! কী কী সুবিধা মিলবে?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার ভয়াবহতা মানুষকে অনেক কিছু শিখিয়েছে। মানুষের জীবনে ব্যাপক পরিবর্তন এনেছে মারণ করোনা। অতিমারির ভয়াবহতা প্রত্যক্ষ করেছে আপামর দেশবাসী। 

করোনার থাবায় দেশের বহু শিশু তাঁদের বাবা-মাকে হারিয়ে অনাথ হয়েছে। ভারতে করোনা সংক্রমণের প্রথম ২০ মাসের মধ্যে ১৯ লাখ শিশু অনাথ হয়েছে। সম্প্রতি ল্যানসেটের একটি সমীক্ষায় এমনই একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। এবার সেইসব অনাথ শিশুদের বেড়ে ওঠার ক্ষেত্রে আর্থিক সমস্যা যাতে কোনরকম প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি না করে, সেজন্যই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল কেন্দ্রের মোদী সরকার। করোনার থাবায় বাবা-মাকে হারিয়ে অনাথ হওয়া শিশুদের জন্য এবার মাসিক বৃত্তির ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করলেন পিএম কেয়ার চিলড্রেন স্কিমের। ওই স্কিমের আওতায় মাসিক ৪ হাজার টাকা বৃত্তির পাশাপাশি করোনায় অনাথ শিশুরা পাবে চিলড্রেন পাসবুক। এর সঙ্গে তাদের দেওয়া হবে আয়ুস্মান ভারত প্রকল্পের সুবিধে। এতে তারা ৫ লাখ টাকা স্বাস্থ্য বিমার সুবিধে পাবে। এখানেই শেষ নয়, ওইসব শিশুদের ২৩ বছর বয়স হলে, পাবে ১০ লাখ টাকা। 

এদিন ভার্চুয়াল এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘যদি কেউ এডুকেশন লোন চান বা হায়ার এডুকেশনের জন্য লোন চান তারা সাহায্য পাবে। অন্য খরচের জন্য দেওয়া হবে মাসিক ৪ হাজার টাকা। আজ আমি কথা বলছি প্রধানমন্ত্রী হিসেবে নয়, বরং পরিবারের একজন হিসেবে। করোনার সময় যারা বাবা-মাকে হারিয়েছে তারা কী অবস্থার মধ্যে দিয়ে গিয়েছে তা আমি বুঝতে পারি।’

উল্লেখ্য, এখনও পর্যন্ত ওই প্রকল্পে দেশের মোট ৩৩ টি রাজ্য থেকে ৯ হাজার ০৪২ টি আবেদনপত্র পড়েছে। এর মধ্যে ৪৩৪৫ টি আবেদন মঞ্জুর করা হয়েছে। এর মধ্যে সবথেকে বেশি আবেদন জমা পড়েছে মহারাষ্ট্র থেকে, এই রাজ্য থেকে ৭৯০ টি আবেদন জমা পড়েছে। এর পরেই রয়েছে রয়েছে যোগী রাজ্য উত্তরপ্রদেশ। এই রাজ্য থেকে ৪৪১ টি আবেদন জমা পড়েছে। এরপর রয়েছে মধ্যেপ্রদেশ (৪২৮ টি আবেদন), তামিলনাড়ু (৩৯৪ টি আবেদন), তেলেঙ্গানা (২৫৬টি আবেদন), অন্ধ্রপ্রদেশ (৩৫১ টি আবেদন), গুজরাট (২২৩ টি আবেদন), কর্ণাটক (২২১ টি আবেদন) ও কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থান থেকে এসেছে ২০৬ টি আবেদন। 

প্রসঙ্গত, ২০২১ সালে ২৯ মে এই প্রকল্প চালু হয়। অনাথ শিশুদের মানসিক কোনও সমস্যা হলে হেল্পলাইনের মাধ্যমেও তাদের সহায়তা দেওয়া হবে এই প্রকল্পের আওতায়।