শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

এই সকল নিয়ম না মানলে রথযাত্রায় প্রবেশ নিষেধ! বিধিনিষেধ জারি ওড়িশা সরকারের

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ২৮, ২০২২, ০৭:৫৪ এএম | আপডেট: জুন ২৮, ২০২২, ০১:৫৪ পিএম

এই সকল নিয়ম না মানলে রথযাত্রায় প্রবেশ নিষেধ! বিধিনিষেধ জারি ওড়িশা সরকারের
এই সকল নিয়ম না মানলে রথযাত্রায় প্রবেশ নিষেধ! বিধিনিষেধ জারি ওড়িশা সরকারের / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ২০২২-এর শুরুটা মোটামুটি ভালোভাবেই হয়েছিল। কিছুটা ঊনিশ-বিশ হলেও ক্রমশই নিম্নমুখী হচ্ছিল কোভিড গ্রাফ। তবে বছরের প্রথম কয়েকটা মাস কাটতে না কাটতেই ফের চোখ রাঙাচ্ছে করোনা। আগামী ১ জুলাই আবার রথযাত্রা। প্রতিবছরই পুরীতে মহা সাড়ম্বরে পালিত হয় রথ উৎসব। তবে বর্তমান পরিস্থিতিতে রথযাত্রা নিয়ে রীতিমতো চিন্তায় রয়েছে ওড়িশা প্রশাসন। তাই কোনওভাবেই ঝুঁকি নিতে চায়না সরকার। বিপদ এড়াতে রথযাত্রার কয়েকদিন আগেই একগুচ্ছ বিধিনিষেধ জারি করল প্রশাসন।

এক নজরে দেখে নিন রথ উপলক্ষে ওড়িশা সরকারের তরফ থেকে কী কী নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

• রথযাত্রায় অংশগ্রহণকারী সকল ভক্তদের মাস্ক পরা বাধ্যতামূলক।
• মাস্ক না পরলে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে সরকার।
• রথযাত্রার দিন তো বটেই, তার আগে থেকেই মন্দির প্রাঙ্গণ স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে ওড়িশার স্বাস্থ্য দফতরের আধিকারিক বিজয় কুমার মহাপাত্রর বলেছেন, “শ্রীমন্দির, গুণ্ডিচা মন্দির, বদদন্তে কোভিড সুরক্ষা আরও জোরদার করা হয়েছে। হেলথ ক্যাম্প বসানো হচ্ছে। এলাকার বাস স্ট্যান্ডেও বসছে ফ্রি ক্যাম্প।”

অন্যদিকে মন্দির কমিটির তরফ থেকেও বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জানানো হয়েছে, কোনও পুণ্যার্থীর কোভিড উপসর্গ দেখা দিলে রথযাত্রা উৎসবে অংশগ্রহণ করা যাবে না। সেক্ষেত্রে টেলিভিশন অথবা সোশ্যাল মিডিয়ার পর্দায় লাইভ টেলিকাস্ট দেখতে পারবেন তারা। এছাড়াও করোনার টিকা না নেওয়া থাকলে কেউ রথযাত্রায় অংশ নিতে পারবেন না।

রথযাত্রা উপলক্ষে প্রতিবছর দেশ-বিদেশ থেকে অসংখ্য তীর্থযাত্রীর ভিড় জমে পুরীর বুকে। হিন্দুদের কাছে রথযাত্রা একটি পবিত্র উৎসব হিসেবে পরিগণিত। আর পুরীর রথযাত্রা মানেই সে এক মহা ধুমধাম। যদিও বিগত দু’বছর করোনার কারণে বন্ধ ছিল রথযাত্রা। তবে এই বছর সংক্রমণ একটু কমতে পুরনো উদ্যমে রথযাত্রা পালনের সিদ্ধান্ত নেয় ওড়িশা সরকার। কিন্তু সমস্ত প্রস্তুতি শেষে আচমকাই কোভিড সংক্রমণ মাথাচাড়া দিয়ে ওঠে। তাই আগেভাগেই প্রয়োজনীয় পদক্ষেপ নিল প্রশাসন। রথযাত্রায় অংশগ্রহণের ক্ষেত্রে জারি করল একগুচ্ছ নির্দেশিকা।