শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

২০ লক্ষ কর্মসংস্থানের জন্য কাজ করবে তাঁর সরকার! স্বাধীনতা দিবসে বার্তা নীতীশ কুমারের

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ০১:৩৬ পিএম | আপডেট: আগস্ট ১৫, ২০২২, ০৭:৪৩ পিএম

২০ লক্ষ কর্মসংস্থানের জন্য কাজ করবে তাঁর সরকার! স্বাধীনতা দিবসে বার্তা নীতীশ কুমারের
২০ লক্ষ কর্মসংস্থানের জন্য কাজ করবে তাঁর সরকার! স্বাধীনতা দিবসে বার্তা নীতীশ কুমারের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিহারে সদ্য নয়া সরকার গঠন হয়েছে। বিজেপি আর বিজেডিইউ- এর সরকার ভেঙে নয়া জোট সরকার গঠন হয়েছে। উল্লেখ্য, বিধানসভা নির্বাচনের আগে আরজেডি নেতা তেজস্বী যাদব ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন। এবার জেডিইউ-এর হাত ধরে আরজেডি সরকারে আসার পর সেই প্রতিশ্রুতির কথা ইতিমধ্যেই মনে করিয়ে দিয়েছেন বিরোধীরা। এই প্রসঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানালেন ১০ লক্ষ নয়, ২০ লক্ষ কর্মসংস্থানের জন্য কাজ করবে তাঁর সরকার। 

আজ স্বাধীনতা দিবস উপলক্ষে পাটনার গান্ধী ময়দানে এক অনুষ্ঠান থেকে এই বার্তাই দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী। এদিন নীতীশ কুমার উল্লেখ করেন যে, আরজেডি ও জেডিইউ-র সরকারের অন্যতম লক্ষ্য কর্মসংস্থান। সেই সঙ্গে আরও বিভিন্ন ক্ষেত্রে আরও ১০ লক্ষ চাকরির সুযোগ তৈরি করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

তবে, শুধুমাত্র প্রতিশ্রুতি দেওয়াই নয়, নীতীশ কুমার জানিয়েছেন, সেই প্রতিশ্রুতি পূরণের জন্য তাঁর সরকার কাজ করবে। তিনি আরও দাবি করেছেন, রাজ্যে যাতে চাকরির সুযোগ আরও বেশি করে তৈরি হয়, সেই লক্ষ্যে তাঁর সরকার আরও সচেষ্ট হবে। আর লক্ষ্যটা ১০ থেকে বাড়িয়ে অচিরেই ২০ লক্ষে নিয়ে যাওয়া হবে। 

২০২০ সালে নির্বাচনের আগে ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন তেজস্বী যাদব। এবার বিহারের সরকারে আসার পর তিনি দাবি করেছেন, তাঁর দেওয়া সেই প্রতিশ্রুতি পূরণের পুরোপুরি সমর্থন রয়েছে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। এদিন নীতীশ কুমার তাঁর বক্তব্যে কর্মসংস্থানের বার্তা দেওয়ার পর, সেই বার্তাকে বড় ঘোষণা বলে উল্লেখ করেছেন তেজস্বী যাদব। পাশাপাশি তিনি দাবি করেছেন, এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়, তাই প্রত্যেকের এতে গুরুত্ব দেওয়া উচিত।

উল্লেখ্য, কয়েকদিন আগেই বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব দাবি করেছেন, বিজেপি কখনই তাঁদের প্রতিশ্রুতি পূরণ করেনি, কিন্তু আরজেডি-জেডিইউ-এর জোট সরকার সেই প্রতিশ্রুতি পূরণ করবে। তিনি দাবি করেন, বিহারে ১০ লক্ষ চাকরি কবে হবে, সে প্রশ্ন না করে বরং প্রশ্ন তোলা উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে যে ২ কোটি চাকরির কথা বলেছিলেন, সেটার কী হল?